ঢাকা বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯, ৩০ কার্তিক ১৪২৬
২৫ °সে


সুডো শব্দের অর্থ হচ্ছে ছদ্ম বা কৃত্রিম

সুডো শব্দের অর্থ হচ্ছে ছদ্ম বা কৃত্রিম

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

মিহির রঞ্জন তালুকদার, প্রভাষক বালাগঞ্জ ডিগ্রি কলেজ, সিলেট

প্রশ্ন: সুডো কোড কী?

সুডো হলো গ্রীক শব্দ। সুডো শব্দের অর্থ হচ্ছে ছদ্ম বা কৃত্রিম। সুডো কোড বলতে এমন কিছু নির্দেশকে বুঝায় যা প্রোগ্রাম রচনার সহায়ক ভূমিকা পালন করে। প্রোগ্রাম উন্নয়নে সুডো কোড একটি জনপ্রিয় পদ্ধতি। প্রোগ্রামিং এর ক্ষেত্রে সুডো কোড বলতে প্রকৃত প্রোগ্রামিং বোঝায় না। প্রোগ্রামের ধরণ ও কার্যাবলি তুলে ধরার জন্য কিছু সংখ্যক নির্দেশ বা স্টেটমেন্টর সমাহারকেই সুডো কোড বলে। তাই প্রোগ্রাম রচনার পূর্বে প্রোগ্রামের যে খসড়া তৈরি করা হয় তাকেই সুডো কোড বলে। সুডো কোড থেকে প্রথমে অ্যালগরিদম ও পরে প্রোগ্রাম তৈরি করা সহজ হয়।

নিম্নে দুটি সংখ্যার যোগফল নির্ণয়ের সুডো কোড দেয়া হলো-

INPUT NUMBER 1

INPUT NUMBER 2

TOTAL = NUMBER 1 + NUMBER 2

PRINT TOTAL

প্রশ্ন:স্ট্রাকচার্ড প্রোগ্রামিং কী?

স্ট্রাকচার্ড প্রোগ্রামিং এর মূল বৈশিষ্ট্য হচ্ছে একটি প্রোগ্রাম এর স্টেটমেন্টগুলো ভিন্ন ভিন্ন শ্রেণিতে বিভক্ত করে লেখা হয়। স্টেটমেন্টের সংখ্যা একেক শ্রেণির জন্য একেক রকম হতে পারে। এর প্রত্যেকটি শ্রেণি স্বতন্ত্রভাবে ভিন্ন ভিন্ন কাজ করে থাকে। এ প্রোগ্রামিং এ নিয়ন্ত্রণ উপর থেকে নিচের দিকে পরিচালিত হয়। কখনও পাশাপাশি পরিচালিত হয় না। একটি স্ট্রাকচার্ড প্রোগ্রামে অনেকগুলো স্তর থাকে। ফক্সপ্রো, এক্সেস, প্যাসক্যাল ইত্যাদি প্রোগ্রামিংয়ে এ মডেলের বেশি প্রয়োগ হয়। এই প্রোগ্রাম মডেলের জন্য তিন ধরনের স্ট্রাকচার ব্যবহার করা হয়।

ক) পর্যায়ক্রমিক গঠন

খ) সিদ্ধান্তমূলক গঠন

গ) আবর্ত গঠন

প্রশ্ন: ভিজুয়াল প্রোগ্রামিং কী?

উইন্ডোজ ভিত্তিক প্রোগ্রামকে ভিজুয়াল প্রোগ্রামিং বলা হয়। এ ধরনের প্রোগ্রামগুলো উইন্ডোজ অপারেটিং সিস্টেমে তথা GUI পরিবেশে কাজ করে। মেনুচালিত প্রোগ্রামের ক্ষেত্রে এ মডেলটি খুবই উপযোগী। উইন্ডোজ অপারেটিং সিস্টেমে নির্দেশ ও তথ্য প্রদানের জন্য মেনু কমান্ড, ডায়ালগ বক্স ইত্যাদি ব্যবহার করা হয়। মেনু বা চিত্র দেখে কাজ করা হয় বলে উইন্ডোজ ভিত্তিক প্রোগ্রামিংকে ভিজুয়াল প্রোগ্রামিং বলে। ভিজুয়াল প্রোগ্রামিং মডেলে প্রোগ্রামের প্রয়োজনীয় অবজেক্ট প্রোগ্রামের মধ্যেই থাকে। প্রোগ্রাম রচনার ক্ষেত্রে প্রয়োজনীয় অবজেক্টটি নির্বাচন করে শুধু কোডিং করলেই অতি সহজে প্রোগ্রাম রচনা সম্পন্ন করা যায়। বিভিন্ন ধরনের ভিজুয়াল প্রোগ্রামিং সমূহ হচ্ছে-Visual Basic, Visual Foxpro, Visual C ইত্যাদি।

প্রশ্ন: ফাংশন কী?

উত্তর : ফাংশন: বিভিন্ন প্রকার গাণিতিক কাজের জন্য ব্যবহূত শব্দকে সংক্ষেপে ফাংশন বলে। ফাংশন হলো একটি চল রাশি।যেমন: কোন সংখ্যার বর্গমূল বের করার জন্য SQR ব্যবহার করা হয় অর্থ্যত্ SQR (25) = 5 এখানে SQR হচ্ছে বর্গমূল বের করার ফাংশন। ফাংশন ব্যবহার করে গাণিতিক কাজগুলো সহজে করা যায়।

প্রশ্ন: সি কে কেন cass sensitive ভাষা বলা হয়?

সি হল একটি প্রসিডিউরাল প্রোগ্রামিং ল্যাংগুয়েজ। সি প্রোগ্রামের কোড সাধারণত ছোট হাতের অক্ষরে লেখা হয়। অর্থাত্ সি প্রোগ্রাম ছোট হাতের অক্ষর ও বড় হাতের অক্ষরের মধ্যে পার্থক্য বুঝতে পারে। তাই সি কে cass sensitive ভাষা বলা হয়।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৪ নভেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন