ঢাকা শুক্রবার, ১৩ ডিসেম্বর ২০১৯, ২৮ অগ্রহায়ণ ১৪২৬
১৮ °সে

ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা

ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা

মো. কবির হোসেন (সুজন),সিনিয়র প্রভাষক

ব্যবস্থাপনা বিভাগ

নিকুঞ্জ মডেল কলেজ, ঢাকা।

প্রিয় শিক্ষার্থীবৃন্দ তোমাদের সুবিধার্থে ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা বিষয়ের প্রথম পত্র হতে একটি উদ্দীপক এবং উদ্দীপকের আলোকে উত্তর প্রদান করা হলো।

উদ্দীপক : পৃথিবীর উন্নত ম্যানগ্রোভ বনের মধ্যে সুন্দরবন একটি। এই সুন্দরবন বাংলাদেশের দেশীয় ঐতিহ্যকে নতুনভাবে পরিচিত করে তোলে। এই সুন্দরবনের শ্যালা নদীতে গত বছর একটি তৈলবাহী ট্যাংকার ডুবে যায়। উক্ত ট্যাংকারে প্রায় ৫০ লক্ষ টন তৈল ছিল। ট্যাংকার ডুবার সাথে সাথে তৈল সমূহ পানিতে ছড়িয়ে পড়ে। পরবর্তীতে উক্ত পানি ঢেউয়ের সাথে আবার উঁচু জায়গার বিভিন্ন ধরনের গাছে এসে পড়ে। এই তৈলবাহী ট্যাংকার ডুবাতে সুন্দরবনের পানি,মাটি.বায়ু,মাছ,গাছপালা এমনকি নদীর তলদেশে প্রাকৃতিক সম্পদ সমূহ ক্ষতিগ্রস্থ হয়। জাহাজের উদ্ধার অভিযানে সহায়তা করার জন্য চট্টগ্রাম সমুদ্র বন্দর হতে উদ্ধারকারী জাহাজ রুস্তম এবং মংলা সমুদ্র বন্দর হতে হামজা ছুঁটে গেলেও যেতে সময় বেশি লেগে যাওয়াতে সমগ্র তৈলের প্রায় ৬০% পানিতে ছড়িয়ে পড়ে। তবে রুস্তম এবং হামজার সক্ষমতা খুব বেশি না হওয়ায় উদ্ধার অভিযান বিলম্ব হয়। তখনই যথাযথ কর্তৃপক্ষ আরো উন্নত উদ্ধারকারী জাহাজ আমদানীর কথা ভাবছে। তবে নৌযানের ফিটনেস আইন না মানার কারণে এই ধরনের ঘটনা প্রায়ই ঘটে থাকে।

ক) ব্যবসায় পরিবেশ কী? খ) শিল্প বলতে কি বুঝায়?

গ) উপরের উদ্দীপকে ক্ষতিগ্রস্থ বন কোন ধরনের ব্যবসায় পরিবেশের অন্তর্গত? আলোচনা কর।

ঘ) উদ্দীপকে রুস্তমের ব্যর্থতার কারণে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে তা কি কোন ব্যবসায় পরিবেশের অন্তর্গত বলে তুমি মনে কর? তোমার মতামত দাও।

উদ্দীপকের ক নং প্রশ্নের উত্তর : যে প্রাকৃতিক ও অপ্রাকৃতিক পারিপার্শ্বিকতার মধ্য দিয়ে একটি দেশের ব্যবসা প্রতিষ্ঠানসমূহ গঠিত ও পরিচালিত হয়ে থাকে তাকে ব্যবসায় পরিবেশ বলে।

উদ্দীপকের খ নং প্রশ্নের উত্তর : যে প্রক্রিয়ার মাধ্যমে প্রাকৃতিক সম্পদ আহরণ করে এতে উপযোগ সৃষ্টির মাধ্যমে মানুষের ব্যবহার উপযোগী পণ্য প্রস্তুত করা হয় তাকে শিল্প বলে।

শিল্পকে উত্পাদনের বাহন বলা হয়। কারণ শিল্পের মাধ্যমে উত্পাদন প্রক্রিয়া শুরু হয়। এটি ব্যবসায়ের একটি মৌলিক শাখা। মানুষের প্রয়োজন অনুযায়ী বিভিন্ন পণ্য বা সেবাসামগ্রী উত্পাদন করাই শিল্পের কাজ। তাই অর্থনৈতিক উন্নয়নের প্রবেশপথ হলো এই শিল্প। এই শিল্পের আবার বিভিন্ন শ্রেণিবিভাগ রয়েছে। যেমন: প্রজনন শিল্প,নিস্কাশন শিল্প, নির্মাণ শিল্প.যান্ত্রিক শিল্প ও সেবা পরিবেশক শিল্প। প্রাথমিক শিল্প নামে আরো এক প্রকার শিল্প রয়েছে যা প্রকৃতি থেকে সম্পদ সংগ্রহের সকল প্রক্রিয়ায় সম্পন্ন হয়।

পরের অংশ আগামীকাল

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৩ ডিসেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন