শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

এসএসসি পরীক্ষার প্রস্তুতি- ২০২০

আপডেট : ০৬ ডিসেম্বর ২০১৯, ২০:২১

ফিন্যান্স এন্ড ব্যাকিং

 

প্রিয় এসএসসি পরীক্ষার্থীবৃন্দ,  তোমাদের জন্য আজ ‘ফিন্যান্স ও ব্যাংকিং’ বিষয়ের কিছু গুরুত্বপূর্ণ জ্ঞান ও অনুধাবনমূলক(ক,খ) প্রশ্ন উত্তরসহ দেয়া হলো।

বিনিয়োগ মূল্য এর পার্থক্যই হল নিট বর্তমান মূল্য। মূলধন বাজেটিং প্রক্রিয়া নির্ণয়ে এটি সর্বাধিক গ্রহণযোগ্য হাতিয়ার।

৯৬। স্থির লভ্যাংশ সাথে অতিরিক্ত লভ্যাংশ নীতি কি?

উত্তর: যে লভ্যাংশ নীতিতে কোম্পানি প্রতিবছর ন্যূনতম স্থিতিশীল লভ্যাংশের সাথে অতিরিক্ত লভ্যাংশ প্রদান করে সে নীতিকে স্থির লভ্যাংশ সাথে অতিরিক্ত লভ্যাংশ নীতি বলে। যেসব কোম্পানির আয় স্থিতিশীল নয় সেসব কোম্পানির জন্য এটি একটি আদর্শ লভ্যাংশ নীতি।

৯৭। সঞ্চয়ের বাহন কী?

উত্তর: মুদ্রা

৯৮। মুদ্রার প্রধান কাজ কোনটি?

উত্তর: বিনিময়ের মাধ্যম

৯৯। কাকে ব্যাংক ব্যবস্থার জননী বলা হয়?

উত্তর: মুদ্রাকে

১০০। ব্যাংক শব্দের ল্যাটিন অর্থ কী?

উত্তর: বেঞ্চ

১০১। কোন যুগে লম্বা টুলে বসে অর্থের ব্যবসায় করা হতো?

উত্তর: মধ্যযুগে

১০২। কিসের ধারাবাহিকতার ফসল হচ্ছে আজকের ব্যাংকিং ব্যবস্থা?

উত্তর: মুদ্রা, অর্থ বিনিয়োগ, সঞ্চয়ের বিবর্তন

১০৩। ব্যাংক ব্যবস্থার শুরু করে?

উত্তর: মুদ্রা ব্যবহারের প্রথম যুগ

১০৪। কত সালে প্রথম ব্যাংক ব্যবস্থা ইতিহাসে স্থান করে নেয়?

উত্তর: খ্রিষ্টপূর্ব পাঁচ হাজার

১০৫। ভারত অঞ্চলে প্রথম আধুনিক ব্যাংক হিসাবে প্রতিষ্ঠিত হয় কোনটি?

উত্তর: দি হিন্দুস্তান ব্যাংক

১০৬। অর্থ স্থানান্তর কাজটি করার জন্য গুরুত্বপূর্ণ। ব্যাখ্যা কর?

উত্তর: অর্থ স্থানান্তর কাজটি ব্যাংক এবং মক্কেল উভয়ের জন্যেই গুরুত্বপূর্ণ।

একটি শহর থেকে আরেকটি শহরে বিশেষত দুটি ভিনড়ব দেশে ভিনড়ব মুদ্রা থাকার কারনে অর্থ স্থানান্তর বেশ কঠিন। ব্যাংক মক্কেলকে অর্থ স্থানান্তরের সুবিধা দিয়ে ব্যবসায়িক কাজটি সহজ করে দেয়। অপরদিকে ব্যাংক এ কাজের বিনিময়ে আয় করে থাকে। এজন্য দুই পক্ষের জন্য অর্থ স্থানান্তর কাজটি সমান গুরুত্বপূর্ণ।

১০৭। অর্থকে সঞ্চয়ের ভাণ্ডার বলা হয় কেন?

উত্তর: মানুষ তার আয়ের সবটুকুই বর্তমান ভোগের জন্যে ব্যয় করে না। আয়ের কিছু অংশ ভবিষ্যতের জন্যে সঞ্চয় করতে চায়। পণ্যের মাধ্যমে সঞ্চয় করা সম্ভব নয়। কারণ অনেক দ্রব্য আছে ক্ষণস্থায়ী এবং পঁচনশীল। অর্থের মূল্য অপেক্ষাকৃত স্থায়ী বলে এর মাধ্যমে সঞ্চয় করা নিরাপদ। তাই অর্থকে সঞ্চয়ের ভান্ডার বলা হয়।

১০৮। বিরাষ্ট্রীয়করণ বলতে কী বোঝায়?

উত্তর: শিল্প বা কোন প্রতিষ্ঠান সরকারি মালিকানায় গঠিত ও পরিচালিত হলেও তা পরবর্তীতে ব্যক্তিমালিকানায় স্থানান্তর করা হলে তাকে বিরাষ্ট্রীয়করণ বলে। যেমন- পূবালী ব্যাংক প্রথমে রাষ্ট্রীয় ব্যাংক ছিল। পরবর্তীতে এটি ব্যক্তিমালিকানায় বিরাষ্ট্রীয়করণ করা হয়।

১০৯। মুদ্রা মূল্যের পরিমাপক হিসাবে কাজ করে। ব্যাখ্যা কর?

উত্তর: কোনো নির্দিষ্ট চাহিদা পূরণ জন্যে মুদ্রার মানদণ্ডে কোন পণ্য বা সেবার উপযোগ নির্ধারণ করাকে মূল্যের পরিমাপক বলে। এভাবে মুদ্রা মূল্যের পরিমাপক হিসাবে কাজ করে।

১১০। মুদ্রাকে ব্যাংক ব্যবস্থার জননী বলা হয় কেন?

উত্তর: সভ্যতা বিকাশের সাথে সাথে মানুষের সামাজিক বন্ধন ও অর্থনৈতিক কর্মকাণ্ড বৃদ্ধি পায়, যার ফলে মানুষের মধ্যে লেনদেন এবং বিনিময়ের কর্মকাণ্ড বৃদ্ধি পায়। মুদ্রা প্রচলনের পরপরই ব্যাংক ব্যবস্থার প্রয়োজনীয়তা দেখা দেয়, যার জন্য মুদ্রাকে ব্যাংক ব্যবস্থার জননী বলা হয়।

১১১। মুদ্রা ছাড়া ব্যাংক অচল। ব্যাখ্যা কর?

উত্তর: মানুষের কাছে থাকা প্রয়োজনের অতিরিক্ত অর্থ তার সঞ্চয় হিসাবে সংগ্রহের মাধ্যমে ব্যাংক তার আমানত সৃষ্টি করে যার বিনিময়ে সঞ্চয়কারী একটি নির্দিষ্ট সুদ বা মুনাফা পেয়ে থাকে। এই আমানত ঋণগ্রহীতাকে ঋণ হিসাবে বর্ধিত সুদে প্রদানের মাধ্যমে ব্যাংক তার ব্যবসায়িক মুনাফা লাভ করে থাকে। এ থেকে বলা যায় যে ব্যাংক মুদ্রা ছাড়া অচল।

১১২। জাতীয়করণ বলতে কী বুঝায়?

উত্তর: যখন একটি ব্যাংককে দেশটির কেন্দ্রীয় ব্যাংক এবং সরকারের সমঝোতার ব্যাংকটিকে সরকারি মালিকানায় নিয়ে এসে পরিচালনা করা হয় তখন তাকে জাতীয়করণ বলা হয়।

১১৩। কিভাবে মালিক পক্ষের বিনিয়োগ সার্থক হয়?

উত্তর: ব্যাংক বিভিন্ন খাতে অর্থ বিনিয়োগ করে দেশের উত্পাদন ও জাতীয় আয় বৃদ্ধি সচেষ্ট করতে পারলেই মালিক পক্ষের বিনিয়োগ সার্থক হয়।

১১৪। বানিজ্যিক ব্যাংক কিভাবে মুদ্রা প্রচলন করে?

উত্তর: বাণিজ্যিক ব্যাংকের চেক, কার্ড, বিল ইত্যাদি মুদ্রার বিকল্প হিসাবে ক্রয় বিক্রয়সহ বিভিনড়ব ক্ষেত্রে কাজ করে। আর এর দ্বারাই ব্যাংক পরোক্ষ মুদ্রা প্রচলন করে।

১১৫। ব্যাংকের মৌলিক উদ্দেশ্য কি?

উত্তর: আমানকারীকে তার সুবিধামত আমানত সৃষ্টিতে সাহায্যে করাই ব্যাংকের মৌলিক উদ্দেশ্য।

বিভিন্ন ধরনের ব্যাংক আমানত রয়েছে যার সুবিধা অসুবিধা বহুবিধ। এ সকল আমানতের মধ্যে একজন আমানতকারীকে তার জন্য সুবিধাজনক ও যথার্থ আমানত সৃষ্টিতে সহায়তা করাই ব্যাংকে মৌলিক উদ্দেশ্য।