ঢাকা সোমবার, ০১ জুন ২০২০, ১৮ জ্যৈষ্ঠ ১৪২৭
৩০ °সে

এইচএসসি পরীক্ষার ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা

এইচএসসি পরীক্ষার  ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা

পপেল চন্দ্র সাহা, সহকারী অধ্যাপক

আবদুল কাদির মোল্লা সিটি কলেজ, নরসিংদী

১। মধ্যস্থ ব্যবসায়ীদের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য ২০১৬ সালে নরসিংদীর ১০০ জন তাঁতী একত্র হয়ে একটি সমবায় সমিতি গঠন করেন। পরবর্তী তিন বছরে তাদের অর্জিত মুনাফার পরিমাণ যথাক্রমে ৬০,০০০ টাকা ৬৫,০০০ টাকা ও ৭৫,০০০ টাকা। তারা বিধিবদ্ধ নিয়ম অনুসারে ন্যূনতম হারে সঞ্চিত তহবিল জমা রাখেন এবং প্রতিটি ২৫,০০০ টাকা দরে ২টি তাঁত কল কেনার জন্য সংরক্ষিত তহবিল ব্যবহারের চিন্তা করছেন।

ক. সমবায় সমিতির উপবিধি কী?

খ. সমবায় সমিতির সাম্যের নীতির ব্যাখ্যা কর।

গ. উদ্দীপকে উল্লিখিত সংগঠনটি কোন ধরনের সমবায় সমিতি? ব্যাখ্যা কর।

ঘ. তুমি কি মনে কর, সংরক্ষিত তহবিলের টাকা থেকে দুটি তাঁতকল ক্রয় করতে পারবে? যুক্তিসহ মতামত দাও।

উত্তর-ক: যে দলিলে সমবায় সমিতির অভ্যন্তরীণ ও বাহ্যিক কার্যক্রম পরিচালনা ও নিয়ন্ত্রণ সংক্রান্ত নিয়ম নীতি লেখা থাকে তাকে সমবায় সমিতির উপবিধি বলে।

উত্তর: খ: সাম্য বলতে সংঘবদ্ধ সকলের পারস্পরিক অধিকার সমতা প্রতিষ্ঠাকে বোঝায়। সমবায় সমিতি সাম্যের আদর্শে অনুপ্রাণিত। এখানকার সদস্যরা সামাজিক, অর্থনৈতিক বা পারিবারিকভাবে যে যেমনই হোক না কেন সবাই এখানে সমান মর্যাদার অধিকারী। সমবায়ে যার যে পরিমাণ মূলধনই থাক না কেন সবাই এক ভোটের অধিকারী। সিদ্ধান্ত গ্রহণ ও পরিচালনার ক্ষেত্রেও এভাবেই সমবায়ের সদস্যদের মধ্যে সাম্য ধরে রাখার চেষ্টা করা হয়।

উত্তর: গ: উদ্দীপকে উল্লিখিত সংগঠনটি হলো উত্পাদক সমবায় সমিতি।

নিজেদের আর্থ সামাজিক উন্নয়নের কথা চিন্তা করে এবং মধ্যস্থ ব্যবসায়ীদের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য যে সমবায় সমিতি গড়ে তুলে তাকে উত্পাদক সমবায় সমিতি বলা হয়। কৃষক, জেলে, তাতী, দুগ্ধ উত্পাদনকারী, প্লাস্টিক সামগ্রী উত্পাদনকারী এই সকল শ্রেণির মানুষ উত্পাদক সমবায় সমিতি গড়ে তোলে।

উদ্দীপকেও দেখা যাচ্ছে নরসিংদীর ১০০ জন তাঁতী একত্রিত হয়ে একটি সমবায় সমিতি গঠন করেন। এখানে তাঁতীরা হচ্ছে উত্পাদকারী আর তাদের সমন্বয়ে গঠিত সমিতি হলো উত্পাদক সমবায় সমিতি। এই সমিতি মূলত গড়ে ওঠে মধ্যস্থ ব্যবসায়ীদের হাত থেকে রক্ষা পেতে। উদ্দীপকে ও দেখা যাচ্ছে এই কারণেই সমবায় সমিতিট গড়ে উঠেছে। তাই বলা যায় উদ্দীপকের সমবায় সমিতি হলো উত্পাদক সমবায় সমিতি।

উত্তর: ঘ: সংরক্ষিত তহবিলের টাকা থেকে দুটি তাঁতকল ক্রয় করতে পারবে কীনা তা জানার জন্য সংরক্ষিত তহবিলের জমার পরিমাণ নির্ণয় করতে হবে।

সমবায় সমিতিতে মোট অর্জিত মুনাফার সবটুকু বণ্টন না করে সংরক্ষিত তহবিলে ১৫% জমা রাখা হয়। উদ্দীপকে অর্জিত মোট মুনাফা হলো :

১ম বছর = ৬০,০০০ টাকা

২য় বছর = ৬৫,০০০ টাকা

৩য় বছর = ৭৫,০০০ টাকা

মোট মুনাফা ২০০,০০০ টাকা

সংরক্ষিত তহবিলে জমার পরিমাণ = (২০০০০০–১৫%) টাকা

= ৩০,০০০ টাকা

উদ্দীপকে দেখা যাচ্ছে প্রতিটি তাঁতকলের দাম ২৫,০০০ টাকা অর্থাত্ ২টি তাঁতকলের দাম দাঁড়াবে (২৫০০০–২) টাকা

= ৫০,০০০ টাকা

অতএব বলা যায় উদ্দীপকের উত্পাদক সমবায় সমিতির সদস্যরা নিজেদের সংরক্ষিত তহবিল ব্যবহার করে ২টি তাঁতকল ক্রয় করতে পারবে না। কেননা তাঁতকলের দাম থেকে সংরক্ষিত তহবিলে কম টাকা জমা আছে। এজন্য আমি মনে করি সংরক্ষিত তহবিলের টাকা থেকে দুটি তাঁতকল ক্রয় করা সম্ভব নয়।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
০১ জুন, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন