শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

নদ-নদী হলো ভৌগোলিক পরিবেশের একটি গুরুত্বপূর্ণ উপাদান

আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০২০, ১৯:৩১

 

মো. কবির হোসেন (সুজন), সিনিয়র প্রভাষক

ব্যবস্থাপনা বিভাগ

নিকুঞ্জ মডেল কলেজ, ঢাকা

প্রিয় এইচএসসি শিক্ষাথীবৃন্দ।  ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা বিষয়ের প্রথমপত্রে  হতে  তোমাদের সুবিধার্থে একটি জ্ঞানমূলক প্রশ্ন, জ্ঞানমূলক প্রশ্নের উত্তর, জ্ঞানমূলক প্রশ্নের উত্তর থেকে একটি উদ্দীপক তৈরি, উদ্দীপক থেকে গ ও ঘ নং প্রশ্ন তৈরি এবং উদ্দীপক থেকে উক্ত প্রশ্নের জ্ঞানমূলক উত্তর বের করে কিভাবে উক্ত প্রশ্নের উত্তর সাজিয়ে উপস্থাপন করতে হবে তা নিম্নে আলোচনা করা হলো।

জ্ঞানমূলক প্রশ্ন : প্রাকৃতিক পরিবেশ কী?

জ্ঞানমূলক প্রশ্নের উত্তর: কোন দেশের ভূ-প্রকৃতি, জলবায়ু,  মৃত্তিকা, সাগর, নদ-নদী, প্রাকৃতিক সম্পদ, দেশীয় অবস্থান ও আয়তন ইত্যাদির সমন্বয়ে যে পরিবেশ গড়ে উঠে তাকে প্রাকৃতিক পরিবেশ বলে।

জ্ঞানমূলক প্রশ্নের বিভিন্ন উপাদানের আলোকে উদ্দীপক তৈরি: বাংলাদেশ নদী মাতৃক দেশ। এই নদীমাতৃক দেশে ঢাকার আশেপাশে অনেক নদ-নদী রয়েছে। এই সব নদ-নদীর পানি দূষিত বললেই চলে।  বিভিন্ন কল কারখানা ছাড়াও হাজারীবাগ এলাকার ট্যানারী থেকে দূষিত বর্জ্য নদ-নদীতে নির্গমনের ফলে এলাকার পরিবেশ দূষিত হচ্ছে। এজন্য এলাকার মানুষ আন্দোলনে নেমেছে। সরকারের নিকট নানান দাবি জানাচ্ছে। তাই বাধ্য হয়ে পরিবেশ অধিদপ্তর তাদের বিরুদ্ধে মামলা করেছে। তাই ট্যানারী শিল্পের মালিকেরা বাধার মুখে পড়েছে।

ক) ব্যবসায় পরিবেশ কী ?                                                                                       

খ) ব্যবসায়ের অর্থনৈতিক পরিবেশ বলতে কি  বোঝায় ?                                                        

গ) উপরের উদ্দীপকের এলাকায় কোন ধরণের পরিবেশ সমস্যার সৃষ্টি হয়েছে? আলোচনা কর।           

ঘ) উপরের উদ্দীপকে কোন ব্যবসায় পরিবেশের ক্ষমতা বলে পরিবেশ অধিদপ্তর ট্যানারী শিল্পের মালিকদের বিরুদ্ধে মামলা করতে পেরেছে বলে তুমি মনে কর? তোমার মতামত দাও।     

উদ্দীপকে ক নং প্রশ্নের উত্তর: যে প্রাকৃতিক ও অপ্রাকৃতিক পরিবেশের অধীনে একটা এলাকা বা অঞ্চলের বা কোন নির্দিষ্ট ব্যবসায় খাত বা সামগ্রিক ব্যবসায় প্রতিষ্ঠানসমূহ গঠিত ও পরিচালিত হয় তাকে ব্যবসায় পরিবেশ বলে। (জ্ঞানমূলক)

উদ্দীপকের খ নং প্রশ্নের উত্তর: কোন দেশের মানুষের আয়, সঞ্চয়, মূলধন, বিনিয়োগ, জনসম্পদ,অর্থ ও ঋণ ব্যবস্থা, আর্থিক বিভিন্ন প্রতিষ্ঠান ইত্যাদির উপর ভিত্তি করে যে পরিবেশ সৃষ্টি হয় তাকে সেই দেশের ব্যবসায়ের অর্থনৈতিক পরিবেশ বলে। (জ্ঞানমূলক)

এই অর্থনৈতিক পরিবেশের উপাদানসমূূহ প্রতিটি দেশের উন্নয়নের সহায়ক শক্তি হিসাবে পরিগণিত হয়। কারণ জনগণের মাথাপিছু আয় বেশি হলে সঞ্চয় ও মূলধন গঠনের হার বেশি হয় তেমনি জনগণের মাথাপিছু আয় কম হলে সঞ্চয় ও মূলধন গঠনের হার কম হয়। তাই দেশের মানুষকে মানব সম্পদ হিসাবে গড়তে পারলে অর্থনীতির ভিত মজবুত হয়। (অনুধাবনমূলক)

উদ্দীপকে গ নং প্রশ্নের উত্তর: উপরের উদ্দীপকের এলাকায় প্রাকৃতিক পরিবেশের সমস্যার সৃষ্টি হয়েছে।(জ্ঞানমূূলক)

কোনো দেশের জলবায়ু, ভূ-প্রকৃতি, মৃত্তিকা, নদ-নদী, আয়তন, অবস্থান ইত্যাদির সমন্বয় যে পরিবেশ গড়ে উঠে তাকে প্রাকৃতিক বা ভৌগোলিক পরিবেশ বলে। এই ভৌগোলিক পরিবেশের উপাদানের পার্থক্যহেতু প্রত্যেক দেশের ব্যবসায় কার্যকলাপও  ভিন্নতর হয়ে থাকে।  (অনুধাবনমূলক)

উপরের উদ্দীপকে আলোকে বিভিন্ন কলকারখানার দূষিত বর্জ্য নির্গমনের ফলে পরিবেশের যে মারাত্মক বিপর্যয় ঘটেছে তার ইঙ্গিত রয়েছে। পাশাপাশি হাজারীবাগ এলাকার ট্যানারী থেকে দূষিত বর্জ্য নির্গমণের ফলে নদ নদীর পানি দূষিত হচ্ছে। আর নদ নদী হলো ভৌগলিক পরিবেশের একটি গুরুত্বপূর্ণ উপাদান। তাই বিভিন্ন কলকারখানা বিশেষ করে ট্যানারী শিল্প থেকে দূষিত বর্জ্য নির্গমনের ফলে হাজারীবাগ এলাকার প্রাকৃতিক বিপর্যয় ঘটেছে। অর্থাত্ নদ নদীর পানি দূষিত হচ্ছে। তাই এই দুষিত বর্জ্য নির্গমন পরিহার করা উচিত। (প্রয়োগমূলক)