ইন্টারপ্রেটার থেকে কম্পাইলার সুবিধাজনক

প্রকাশ : ১২ জানুয়ারি ২০১৯, ০০:০০ | প্রিন্ট সংস্করণ

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি

মো.নুরুল হক, প্রভাষক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ

সরকারি মোহাম্মদপুর মডেল স্কুুল এন্ড কলেজ, ঢাকা

প্রশ্ন: সি ভাষায় প্রোগ্রাম হেডার ফাইল উল্লেখ আবশ্যক-ব্যাখ্যা কর।

সি ভাষায় প্রোগ্রাম হেডার ফাইল উল্লেখ আবশ্যক -সি প্রোগ্রামে লাইব্রেরি ফাংশন সমূহের বর্ণনা সংশ্লিষ্ট হেডার ফাইলে উল্লেখ থাকে। প্রোগ্রামের শুরুতেই অর্থাত্ main () এর পূর্বে #include ডিরেক্টিব স্টেটমেন্টের সাহায্যে ঐ লাইব্রেরি ফাংশনের সংশ্লিষ্ট হেডার ফাইল সংযুক্ত করতে হয়।

প্রশ্ন: সি কে কেন  মিড লেভেল ভাষা বলা হয়?

সি কে মিড লেভেল ভাষা বলা হয় কারণ এতে হাই লেবেল ভাষার পাশাপাশি অ্যাসেম্বলি ভাষার সংযোগ ঘটানো যায়।  মিড লেবেল ভাষা হিসেবে সি কে অ্যাসেম্বলি ভাষার মত bit,byte,memoryও address অ্যাড্রেস নিয়ে কাজ করা যায়। আবার হাই লেবেল ভাষার মত এতে বিভিন্ন ডেটা টাইপ নিয়ে কাজ করা যায়।

প্রশ্ন:  #include<stdio.h>-ব্যাখ্যা কর।

#include<stdio.h> প্রোগ্রামে হেডার ফাইল হিসেবে সংযুক্ত করতে হয় । stdio.h হল সি প্রোগ্রামের একটি হেডার ফাইল। printf() ফাংশন প্রোগ্রামে ব্যবহার করলে stdio.h হেডার ফাইলটি প্রোগ্রামে সংযুক্ত করতে হয়।

প্রশ্ন: নেমোনিক কোড ব্যবহার করলে প্রোগ্রাম লেখার কিছু সুবিধা পাওয়া যায়-ব্যাখ্যা কর।

নেমোনিক কোড ব্যবহার করলে প্রোগ্রাম লেখার কিছু সুবিধা পাওয়া যায়। যেমন-

এ প্রোগ্রাম রচনা করা যান্ত্রিক ভাষার তুলনায় অনেক সহজ। প্রোগ্রাম রচনা করতে সময় কম লাগে। সহজে প্রোগ্রামে ভুল ধরা যায়।

সহজে প্রোগ্রাম পরিবর্তন করা যায়।

প্রশ্ন: scanf(“%d”,&a)-ব্যাখ্যা কর।

এখানে %d হল integer ডেটা টাইপের format specifications । আর &a হল address of a নির্দেশ  করে integer টাইপের a ভেরিয়েবলের মেমোরি লোকেশন যেখানে ডেটা সংরক্ষিত হবে।

প্রশ্ন: একই কাজ বারবার করার জন্য লুপ ব্যবহার করা হয়-ব্যাখ্যা কর।

সি প্রোগ্রামে প্রোগ্রাম চালনা করার জন্য পুনরাবৃত্তি করার প্রয়োজন হয়। মনে কর ১০ পর্যন্ত সংখ্যার যোগফল বের করার জন্য একটি মাত্র ডেটার জন্য প্রোগ্রামটি সঠিকভাবে রচনা করে ডেটা রেকর্ডটিকে প্রোগ্রামে পুনরাবৃত্তি করা হয়। মুলত এ পুনরাবৃত্তি করার জন্য যে কমান্ড বা পদ্ধতিসমূহ ব্যবহূত হয় তাকে প্রোগ্রামের লুপ বা লুপিং বলে।

প্রশ্ন: ইন্টারপ্রেটার থেকে কম্পাইলার সুবিধাজনক-ব্যাখ্যা কর।

ইন্টারপ্রেটার থেকে কম্পাইলার সুবিধাজনক। কারণ-

কম্পাইলার সম্পূর্ণ প্রোগ্রামটি এক সাথে অনুবাদ করে। কম্পাইলার প্রোগ্রামের সবগুলো ভুল এক সাথে প্রদর্শন করে। প্রোগ্রাম নির্বাহের জন্য কম সময় প্রয়োজন। একবার কম্পাইল করা হলে পরবর্তিতে আর কম্পাইল করা প্রয়োজন হয় না।