ঢাকা সোমবার, ২২ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬
২৪ °সে

ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা

এইচএসসি পরীক্ষার প্রস্তুতি ২০১৯

অংশীদারদের অসীম দায় বলতে কি বুঝায়
এইচএসসি পরীক্ষার প্রস্তুতি ২০১৯

১। ক খ ও গ তিন বন্ধু মিলে একটি কারবার গঠন করেন। শুরুতে উক্ত ব্যবসাটি দুই বছরের জন্য গঠন করা হয়। দুই বছরান্তে দেখা গেল তাদের লাভের পরিমাণ অনেক। তাই তারা উক্ত ব্যবসাটি সাধ্যমত চালিয়ে যাবার সিদ্ধান্ত নিলেন। এর মধ্যে তাদের অংশীদারের সংখ্যা বৃদ্ধি পায়। কয়েক বছর পর তাদের আমের ব্যবসাটিতে লাভের পরিমাণ কমে যাওয়ায় একজন অংশীদার বিক্রয়যোগ্য আমে ফরমালিনযুক্ত করে আম বিক্রয় করেন। ক্রেতাদের অভিযোগের প্রেক্ষিতে একজন অংশীদার দোষী সাব্যস্ত হওয়ায় তার ব্যবসাটি বিলোপ সাধনের সিদ্ধান্ত নেয়।

ক) অংশীদার কী?

খ) অংশীদারদের অসীম দায় বলতে কি বুঝায়?

গ) উপরের উদ্দীপকে চলমান ব্যবসাটি কোন ধরণের সাধারণ অংশীদারি ব্যবসায়? আলোচনা কর।

ঘ) উদ্দীপকে কারবারটি কি বিলোপ সাধন ঘটবে? তোমার মতামত দাও।

২। Luff-ruf Bangladesh Ltd. এর ব্যবস্থাপনা পরিচালক জনাব অধ্যাপক মোহাম্মদ ইউসুফ। উক্ত কোম্পানিটি ১৯৯৪ সালের কোম্পানি আইন অনুযায়ী গঠিত ও পরিচালিত হলেও তার চলমান কার্যক্রমকে আরো বেগমান করার জন্য এবং সরকারের শিল্পনীতি বাস্তবায়নে সহযোগীতা করার উদ্দেশ্যে উক্ত ব্যবসাটি আইপিও তে যাবার সিদ্ধান্ত নেয়। সেই লক্ষ্যে ইতোপূর্বে এটি হোটেল রেডিসনে Road Show এর আয়োজন করেন। সহসা এটি সিকিউরিটি এক্সচেইঞ্জ কমিশনের অনুমোদন লাভ করবে বলে আশা করা যায়। তবেই তারা সাধারণের নিকট হতে অর্থ সংগ্রহ করতে পারবে। সাধারণও নির্দিষ্ট সময়ান্তে মুনাফা পেয়ে থাকবে।

ক) স্মারকলিপি কী?

খ) কৃত্রিম ব্যক্তি সত্তা বলতে কি বুঝায়?

গ) উপরের উদ্দীপকে বর্তমান ব্যবসাটি কোন ধরণের সসীম দায়সম্পন্ন কোম্পানি হবে? আলোচনা কর।

ঘ) উদ্দীপকের সর্বশেষ পরিস্থিতির মূল্যায়ন কর?

৩। কৃষকের ফসল উত্পাদন করাই কাজ। উত্পাদিত ফসলের ন্যায্য পাওনার তাদের অধিকার। কিন্তু মধ্যস্থ ব্যবসায়ীদের কারণে কৃষক সেই অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। তাই কতিপয় কৃষক শ্রেণি একত্রিত হয়ে নিজেদের অর্থ সামাজিক উন্নয়নের জন্য একটি সমিতি গঠন করেন। উক্ত সমিতিতে সংঘবদ্ধ সকলের পারস্পারিক অধিকার সমতা প্রতিষ্ঠিত হয়।

ক) প্রাথমিক সমবায় সমিতি কী?

খ) ভোক্তা সমবায় সমিতি বলতে কি বুঝায়?

গ) উপরের উদ্দীপকের সমবায় সমিতিটি কোন ধরণের? আলোচনা কর।

ঘ) উদ্দীপকে উক্ত আদর্শের গুরুত্ব আলোচনা কর?

৪। জনসাধারণের অতি প্রয়োজনীয় খাদ্য দ্রব্য আমদানির জন্য বাংলাদেশে সরকারের একটি প্রতিষ্ঠান রয়েছে। ন্যায্য মূল্যে পণ্য পাওয়ার জন্য এই প্রতিষ্ঠানটি পবিত্র মাহে রমজানকে সামনে রেখে অন্যান্য গুরুত্বপূর্ণ সময়ে পণ্য আমদানি করে থাকে। সরকারিভাবে পণ্য আমদানির জন্য এটি সরকারের একক সংস্থা। ঠিক এই ধরণের আরো কিছু প্রতিষ্ঠান রয়েছে যা সারা দেশে উত্পাদনের চাকাকে সচল রাখাসহ সারা বাংলাকে আলোকিত করে রাখে। এটি বেসরকারী পর্যায়ে ছেড়ে দেয়া হলে সাধারণ মানুষের ভোগান্তি আরো বেড়ে যেতো। তাই এটি নিম্ন আয়ের মানুষের জন্য আশির্বাদ। যা বর্তমানে অনেকটা ঘাটতি পুরণ করতে সক্ষম হয়েছে।

ক) রাষ্ট্রীয় ব্যবসায় কী?

খ) সরকারি-বেসরকারি অংশীদারিত্বমূলক ব্যবসায় বলতে কি বুঝায়?

গ) উপরের উদ্দীপকের প্রথম দিকে কোন ব্যবসায়ের কথা বলা হয়েছে? আলোচনা কর ।

ঘ) উদ্দীপকের দ্বিতীয় পর্যায়ের ব্যবসায়ের সাথে বর্ণিত ব্যবসায়ের কি কি সাদৃশ্য রয়েছে? তোমার মতামত দাও

৫। সিক্ত একটি এনরয়েড মোবাইল ফোন কিনেছেন। যথারীতি একটি সিম কার্ড ফোনে সেটআপ করেন। কিছুক্ষণ পর মোবাইল ফোনটি বন্ধ করে আবার চালু করেন। চালু হবার পূর্ব মুহূর্তে তিনটা পাখা সংবলিত একটি ছবি ভেসে আসলো। তার আর বুঝতে বাকি নেই এটি বাংলালিঙ্কের সিম। এই সিম আবিস্কারের সময় থেকে বর্তমানে এর আকার, ধরণ, বিক্রয় পলিসি ও ব্যবহারের অনেক উন্নয়ন হয়েছে। তবে এই আবিস্কারের একচ্ছত্র অধিকার একজনই পেয়ে থাকেন। এটি অকল্পনীয় সৃজনশীল ধারণার ফসল।

ক) ISO কী?

খ) BSTI বলতে কি বুঝায়?

গ) উপরের উদ্দীপকে সিক্ত কোন আইনের প্রতি ইঙ্গিত করেছেন? আলোচনা কর।

ঘ) উদ্দীপকে উক্ত আইনগত ধারণার সাথে পরবর্তী ধারণার মূল্যায়ন করে মতামত দাও।

৬। রাজীব কম্পিউটার সায়েন্সের ছাত্র। ছাত্রজীবনেই সে একটি সফটওয়্যার অ্যাপস তৈরি করেন। পরবর্তীতে সে আরো একটি অতি প্রয়োজনীয় সফটওয়্যার অ্যাপস তৈরি করে। এটি সে বিদেশে রপ্তানী করতে চাচ্ছে। তাই সে বিনা শুল্কে এটি রপ্তানি করতে পেরে খুবই আনন্দিত। তার এই সাফল্যের জন্য সে তার শিক্ষা প্রতিষ্ঠানের নিকট ্ঋণি। কারণ উক্ত প্রতিষ্ঠান তার আগ্রহ দেখে বিনা টিউশন ফিতে তাকে ভর্তি করে নেয়। এখন সে একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার।

ক) SME ফাউন্ডেশন কী?

খ) SAPTA বলতে কি বুঝায়?

গ) উপরের উদ্দীপকে রাজীব রপ্তানিতে কোন ধরণের সহায়ক সেবা পেয়েছে? আলোচনা কর।

ঘ) উদ্দীপকে দুটি সেবার গুরুত্ব আলোচনা কর?

৭। WAL MART যুক্তরাষ্ট্রভিত্তিক একটি বহুজাতিক কোম্পানি। উক্ত কোম্পানির ওয়েব সাইটে তাদের উত্পাদিত সকল পণ্যের পরিচিতি এবং মূল্য তালিকা রয়েছে। এই সকল পরিচিতি এবং মূল্য তালিকা দেখে ক্রেতাগণ ফরমায়েশ প্রদান করেন এবং ডেবিট কার্ড,ক্রেডিট কার্ড এবং অন্যান্য অনলাইন প্রযুক্তিতে পণ্য মূল্য পরিশোধ করেন। তবে এই সকল পণ্য প্রতিষ্ঠানটি গ্রাহকদের চাহিদা যথাযথভাবে চিহ্নিত পূর্বক পণ্যের তথ্য সংগ্রহ, সংরক্ষণ, মার্কেট Place সনাক্তকরণ এবং সেই অনুযায়ী পণ্য সরবরাহ করা কোম্পানির কাজ। তবে এটি ই-বিজনেস এর একটি উপ শাখা মাত্র।

ক) অনলাইন ব্যবসায় কী?

খ) ICT বলতে কি বুঝায়?

গ) উপরের উদ্দীপকে ওয়াল মার্ট কোন অনলাইন ব্যবসা অনুসরণ করেন? আলোচনা কর।

ঘ) উদ্দীপকে দুটি অনলাইন ব্যবসায়ের গুরুত্ব তুমি কীভাবে মূল্যায়ন করবে? তোমার মতামত দাও।

৮। জামান প্রাথমিক পর্যন্ত লেখাপড়া করেছে। বাবার সাথে মাঠে কাজ করে। এই কাজ করতে সে চায় না। তাই সে শহরে গিয়ে ওয়েল্ডিং এর কাজ শিখলো। কিছু টাকা জোগাড় করে গ্রামের বাজারে ছোট একটা ঘর নিয়ে ”জামান ওয়েল্ডিং” নামে একটি প্রতিষ্ঠান গড়ে তুললো। পরিশ্রম আর ঐকান্তিকতায় সে এখন ব্যবসায়িক হিসেবে প্রতিষ্ঠিত। তবে তার প্রতিষ্ঠানে সকল কাজে ভালোকে গ্রহণ করা হয় মন্দকে বর্জন করা হয়। অর্থাত্ সকলের সাথে ভালো ব্যবহার এবং কাজ দায়িত্ব নিয়ে করার চেষ্টা করা হয়। এটিকে সে সামাজিক দায়িত্ব বলে মনে করেন।

ক) পরিবেশ দূষণ কী?

খ) আত্মকর্মসংস্থান বলতে কি বুঝায়?

গ) উপরের উদ্দীপকে জামানের ওয়েল্ডিং প্রতিষ্ঠান প্রতিষ্ঠা কোন ধরণের কাজ? আলোচনা কর।

ঘ) উদ্দীপকে সর্বশেষ অংশে ব্যবসায়ের কোন দিকটি ফুটে উঠেছে? তোমার মতামত দাও।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২২ এপ্রিল, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন