ঢাকা বুধবার, ১৭ জুলাই ২০১৯, ২ শ্রাবণ ১৪২৬
৩৩ °সে


এইচএসসি পরীক্ষা ২০১৯

ফিন্যান্স, ব্যাংকিং ও বিমা
এইচএসসি পরীক্ষা ২০১৯

রাহাত কোম্পানি লি. একটি চামড়া প্রক্রিয়াজাতকারি প্রতিষ্ঠান। এটি তুরাগ নদের তীরে অবস্থিত। প্রক্রিয়াজাতকরণের সময় এর বর্জ্য ও দূষিত পানি নদীতে পড়ায় পানি, বায়ু ও মাটি দূষিত হচ্ছে। এর জন্য ব্যবস্থাপনা কর্তৃপক্ষ একটি পানি পরিশোধন যন্ত্র কেনার সিদ্ধান্ত নিয়েছে। যন্ত্রটি কেনার জন্য ৫ কোটি টাকা প্রয়োজন। এর আয়ুষ্কাল ১৫ বছর। প্রতিষ্ঠানটি প্রতি বছর মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি দিয়ে থাকে।

ক. অর্থায়ন কী ?

খ. সম্পদ সর্বোচ্চকরণ বলকে কী বোঝায় ?

গ. পানি পরিশোধনকারী যন্ত্র কেনা অর্থায়নের কোন কাজের অন্তর্ভুক্ত ? ব্যাখ্যা করো।

ঘ. উদ্দীপকে রাহাত কোম্পানি লি.-এর বিনিয়োগ সিদ্ধান্তটি অর্থায়নের কোন ধারণার সাথে সম্পৃক্ত ? বিশ্লেষণ করো।

উত্তর

ক. বিভিন্ন উত্স থেকে অর্থ সংগ্রহ, সংগৃহীত অর্থেও সংরক্ষণ, ব্যবহার ও নিয়ন্ত্রণ সম্পর্কিত যাবতীয় কাজকে অর্থায়ন বলে।

খ. যে প্রক্রিয়ার দ্বারা শেয়ারহোল্ডারদের ক্রয়কৃত শেয়ারের নিট বর্তমান মূল্য বাড়ানো হয় তাকে সম্পদ সর্বোচ্চকরণ বলা যায়।

শেয়ারহোল্ডারদের সম্পদ সর্বোচ্চকরণ প্রতিষ্ঠানের একটি উল্লেখযোগ্য লক্ষ্য। ফার্মের মালিকদের সম্পদ পরিমাপ করা হয় শেয়ারের বর্তমান বাজারমূল্য দ্বারা। প্রকৃতপক্ষে, সম্পদ সর্বাধিকরণের বিপরীত ধারণা হলো মুনাফা সর্বাধিকরণ। সম্পদ সর্বাধিকরণের মাধ্যমে মুনাফা সর্বাধিকরণের সীমাবদ্ধতা দূর হয়।

গ. উদ্দীপকে রাহাত কোম্পানি লি.-এর পানি পরিশোধনকারী যন্ত্র কেনা অর্থায়নের মূলধন বাজেটিং সিদ্ধান্তের অন্তুর্ভূক্ত। মূলধন বাজেটিং করবে কিনা তার সিদ্ধান্ত যার মাধ্যমে প্রতিষ্ঠান দীর্ঘমেয়াদি কোনো বিনিয়োগ করবে কিনা তার সিদ্ধান্ত নেয়। বিনিয়োগ করলে তা লাভজনক হবে কি না, বিনিয়োগের নিট বর্তমান মূল্য কত, এসব অত্যন্ত সতর্কতার সাথে মূলধন বাজেটিং-এ হিসাব করা হয়। এ বিনিয়োগ সিদ্ধান্তের মাধ্যমে সর্বোত্তম প্রকল্প নির্বাচন করা হয়। উদ্দীপকে রাহাত কোম্পানি লি. চামড়া প্রক্রিয়াজাতকারি প্রতিষ্ঠান হওয়ায় এর থেকে নির্গত বর্জ্য পদার্থসমূহ তুরাগ নদের পানিতে পড়ছে। এর দ্বারা পানি, বায়ু ও মাটি দূষিত হচ্ছে। এই দূষণ রোধকল্পে ব্যবস্থাপনা কর্তৃপক্ষ একটি পানি পরিশোধন যন্ত্র কেনার সিদ্ধান্ত নিয়েছে। যন্ত্রটির জন্য ৫ কোটি টাকা প্রয়োজন এবং এর আয়ুষ্কাল ১৫ বছর। ব্যবস্থাপনা কর্তৃপক্ষকে এক্ষেত্রে দেখতে হবে এই মেশিন থেকে আগামী ১৫ বছরে যে নগদ প্রবাহ আসবে তার থেকে খরচসমূহ বাদ দিলে কোনো আন্ত:প্রবাহ অবশিষ্ট থাকে কিনা। যদি থাকে, তাহলে এতে বিনিয়োগ করা প্রতিষ্ঠানের জন্য লাভজনক হবে। প্রতিষ্ঠানটির বিনিয়োগ করার মতো অর্থ আছে এবং পরিবেশ সংরক্ষণের জন্য বিনিয়োগ করছে। তাই, বলা যায় পানি পরিশোধনকারী যন্ত্র কেনার কাজটি অর্থায়নের মূলধন বাজেটিং-এ পড়ে।

ঘ. উদ্দীপকে রাহাত কোম্পানি লি. এর বিনিয়োগের এই সিদ্ধান্তটি অর্থায়নের সামাজিক দায়বদ্ধতার সাথে সম্পৃক্ত। সমাজের প্রতি ব্যবসায়ের যে দায়িত্ব তাকেই ব্যবসায়ের সামাজিক দায়বদ্ধতা বলে। এর সাথে সমাজের বিভিন্ন সংশ্লিষ্ট পক্ষ যেমন, ভোক্তা, সাধারণ জনগণ, সরকার, পরিবেশ প্রভৃতির স্বার্থ রক্ষা করে ব্যবসায়ের সম্পদ সর্বোচ্চকরণের চেষ্টা করা হয়। এ দায়িত্ব পালন করলে প্রতিষ্ঠানের সুনাম বাড়ে। উদ্দীপকে রাহাত কোম্পানি লি. চামড়া প্রক্রিয়াজাতকারি প্রতিষ্ঠান। উক্ত প্রতিষ্ঠান থেকে নির্গত বর্জ্য পরিবেশ দূষিত করে। এই দূষণ রোধকল্পে প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কর্তৃপক্ষ পানি পরিশোধনকারি একটি যন্ত্র কেনার সিদ্ধান্ত নেয়, যার আয়ুষ্কাল ১৫ বছর এবং খরচ ৫ কোটি টাকা। পরিবেশ যাতে আর দূষিত না হয় সে ব্যবস্থা নেওয়ার জন্যই মূলত প্রতিষ্ঠানটি এই যন্ত্র কেনার সিদ্ধান্ত নেয়। ব্যবসায় প্রতিষ্ঠান হিসেবে রাহাত কোম্পানি লি.-কে সম্পদ সর্বোচ্চকরণের পাশাপাশি বিভিন্ন সামাজিক দায়িত্বও পালন করতে হয়। যেমন : প্রতিষ্ঠানটি প্রতি বছর মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি দিয়ে থাকে। এই সামজিক দায়িত্বের মতো অন্য একটি সামজিক দায়িত্ব হলো পরিবেশ দূষিত না করা। আর পরিবেশ দূষিত না করার জন্যই প্রতিষ্ঠানটি পানি পরিশোধনকারি যন্ত্র কেনার জন্য অর্থায়ন করছে, যা অর্থায়নের সামাজিক দায়িত্বের সাথে সম্পর্কযুক্ত।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৭ জুলাই, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন