ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০১৯, ৩ আশ্বিন ১৪২৬
৩২ °সে


দ্বাদশ শ্রেণির তথ্য ও যোগযোগ প্রযুক্তি

দ্বাদশ শ্রেণির তথ্য ও যোগযোগ প্রযুক্তি

মিহির রঞ্জন তালুকদার, প্রভাষক

বালাগঞ্জ সরকারি কলেজ, সিলেট

ভার্চুয়াল রিয়েলিটি

সুপ্রিয় শিক্ষার্থীবৃন্দ বিষয়ভিত্তিক আলোচনায় তোমাদের জন্য আজ থাকছে প্রথম অধ্যায় থেকে গুরুত্বপূর্ণ বিষয় ভার্চুয়াল রিয়েলিটি Virtual Reality (VR)‘ র- উপর আলোচনা। বাস্তব নয়, কিন্তু কল্পনার কোনো মুহূর্তকে কম্পিউটার মডেলিং (Modelling) আর সিমুলেশন (Simulation) কাজে লাগিয়ে এক ত্রিমাত্রিক আবহ সৃষ্টি করে আমাদের স্নায়ুবিক অনুভূতিকে কাজে লাগিয়ে কল্প-বাস্তব দৃশ্য উপলব্দি করাকে ভার্চুয়াল রিয়েলিটি বলে।

অর্থাত্ ভার্চুয়াল রিয়েলিটির ধারনাটা অনেকটা স্বপ্নের মতো। এটা বাস্তবিক কিছু নয় কিন্তু বাস্তবিক চেতনা উদ্রেককারী বিজ্ঞাননির্ভর কল্পনা। এটাকে ভার্চুয়াল রিয়েলিটি বা অনুভবে বাস্তবতা কিংবা কল্পবাস্তবতাও বলা হয়।

আধুনিক ভার্চুয়াল রিয়েলিটি নিয়ে চিন্তাভাবনা শুরু হয়েছিল ১৯৮০ সাল থেকে। ১৯৮৪ সালে কম্পিউটার হ্যাকার লেনিয়ার আধুনিক ভার্চুয়াল রিয়েলিটির জন্ম দিয়েছেন।

আজকাল তোমরা অনেকেই 3D গেইম খেলে থাক, আবার বিভিন্ন পার্কে কিংবা বিনোদন কেন্দ্রে গিয়ে 3D মুভি দেখে থাক। সেটি আসলে ভার্চুয়াল রিয়েলিটিরই প্রভাব।

ভার্চুয়াল রিয়েলিটির পরিবেশ তৈরি করতে হলে আমাদের কিছু হার্ডওয়্যার এবং সফটওয়্যারের প্রয়োজন পড়ে। এতে ব্যবহূত উল্লেখযোগ্য সফটওয়্যারের মধ্যে রয়েছে- vizard, VRToolKit, 3d Studio Max, Maya ইত্যাদি।

ভার্চুয়াল রিয়েলিটির পরিবেশ তৈরি করতে হার্ডওয়্যারগুলোর মধ্যে প্রথমেই প্রয়োজন হেড মাউন্টেড ডিসপ্লে (Head Mounted Display-HMD) এটি হেলমেটের মতো দেখতে কিন্তু এর কাজ অনেক। এটি মাথায় লাগানোর পরই আমরা বাস্তবতা থেকে সরে যাই। আমাদের আশেপাশের কোনো কিছুই উপলব্দি করতে পারি না। মনে হয় যেন অন্য জগতে এইমাত্র প্রবেশ করেছি। কিন্তু তখনো কিন্তু আমাদের হাত ভার্চুয়াল সংযোগের বাহিরে রয়েছে এর জন্য আমাদের প্রয়োজন ডেটা গ্লোভ (Data Glove) যা স্পর্শের অনুভূতি জাগিয়ে তুলতে সাহায্য করে। 3D গেইম খেলার জন্য মূলত এ দুটি হলেই চলে কিংবা 3D মুভি দেখতে কোনো কোনো জায়গায় Head Mounted Display-HMD পরিবর্তে শুধু একটি চশমা ব্যবহার করা হয় যা দ্বারা সম্পূর্ণরূপে ভার্চুয়াল রিয়েলিটি অনুভব সম্ভব নয়। পূর্ণাঙ্গ ভার্চুয়াল রিয়েলিটি অনুভব পেতে হলে হেড মাউন্টেড ডিসপ্লে (Head Mounted Display-HMD), ডেটা গ্লোভ (Data Glove) ছাড়াও একটি পূর্ণাঙ্গ বডি স্যুইট (Body Suit) প্রয়োজন। অত্যন্ত ব্যয়বহুল বলে এখনো সব জায়গায় সবগুলো ব্যবহূত হয় না।

মূলত এ তিনটির সমন্বয়েই একটি পূর্ণাঙ্গ ভার্চুয়াল রিয়েলিটির পরিবেশ সৃষ্টি হয়। হেড মাউন্টেড ডিসপ্লের পরিবর্তে আমরা যদি শুধু 3D চশমা ব্যবহার করি তাহলে দেখতে পারবো ঠিক কিন্তু শব্দের অনুভূতি পাব না। আবার যদি ডেটা গ্লোভ (Data Glove) ব্যবহার না করি তাহলে স্পর্শের অনুভূতি পাব না।

পরের অংশ আগামীকাল

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৮ সেপ্টেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন