বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা
মো. জাকিরুল ইসলাম, সহকারী শিক্ষক
মোবারকগঞ্জ চিনিকল ম্যধ্যমিক বিদ্যলয়, যশোর
১। দৃশ্য-১: আবীর ৯ম শ্রেণির ছাত্র। সে তার বাবার সাথে খানজাহান আলীর মাজার দেখতে বাগেরহাট যায়। সেখানে জাদুঘরে সে প্রাচীন আমলের বিভিন্ন প্রকার থালা বাসন,মুদ্রা,অলংকার দেখতে পায়। বিভিন্ন
প্রকার পাথর এবং তাতে খোদাই করা অনেক জীবজন্তুর ছবিও দেখতে পায়।
দৃশ্য-২: সীমা ও নীলা দুই বোন । তারা ২১শে বইমেলায় ঘুরতে যায়। নীলা সেখান থেকে গল্পের বই সহ অন্যান্য উপন্যাস ক্রয় করে। সীমা আমাদের মুক্তিযুদ্ধ এবং বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনীসহ অন্যান্য ইতিহাস বই সংগ্রহ করে। তাদের বাবা নীলাকে অনুসরণ করার জন্য সীমাকে পরামর্শ দেয়।
ক) আধুনিক ইতিহাসের জনক কাকে বলা
হয়? ১
খ) ‘ ইতিহাস গতিশীল এবং বহমান’ বলতে কি বোঝায় ? ২
গ) আবীরের দেখা জিনিসপত্র ইতিহাসের কোন ধরনের উপাদানকে প্রতিনিধিত্ব করে আলোচনা করো। ৩
ঘ) ‘সীমার মানসিকতা দেশ প্রেমকে উদ্বুদ্ধ করে’- বিশ্লেষণ করো।
২। দৃশ্য-১: চট্টগ্রামের খাতুনগঞ্জ দেশের বৃহত্তম পাইকারি বাজার। গত ১৫/০৬/১৮ তারিখ প্রবল বৃষ্টিপাতে শহরে জলাবদ্ধতার সৃষ্টি হয়। তাছাড়া ভালো গুদাম ঘর না থাকায় জিনিসপত্র নষ্ট হয়ে যায়। রাস্তাগুলো সরু হওয়ায় ঠিকমত ট্রাক ভিতরে প্রবেশ করতে পারে না। কিন্তু একটি উন্নত সভ্যতা কয়েক হাজার বছর পূর্বে এই সমস্যার সমাধান বের করেছে।
দৃশ্য-২: মৌলভিবাজার প্রতিবছর বন্যার পানিতে ফসলি জমি তলিয়ে যায়। এতে কৃষকদের সাময়িক ক্ষতি হলেও বন্যার পানি সরে গেলে পলিমাটি পড়ে জমি উর্বর হত। ফলে কৃষকরা নানা ধরনের ফসল জন্মাতো । এর ফলে এই অঞ্চল সমৃদ্ধি লাভ করে।
ক) হায়ারোগ্লিফিক কি? ১
খ) রোমনগরী কিভাবে প্রতিষ্ঠা লাভ করে ? ২
গ) খাতুনগঞ্জ এর সমস্যা সমাধানে আমরা ইতিহাসের কোন সভ্যতা থেকে শিক্ষা গ্রহণ করতে পারি? তোমার পাঠ্যবই এর আলোকে ব্যাখ্যা করো। ৩
ঘ) দৃশ্য-২: এর সাথে পাঠ্যবইয়ের কোন সভ্যতার বিকাশের সাথে সাদৃশ্য আছে বিশ্লেষণ করো । ৪
৩। মমিন সাহেব দার্শনিক এবং রহিম সাহেব সাহিত্যিক। মমিন সাহেব শিক্ষার্থীদের সত্ নাগরিক এবং অন্যায়ের প্রতিবাদ করার শিক্ষা দেন। তিনি ছাত্রদের মধ্যে বেশ জনপ্রিয় এবং কয়েক জন বিখ্যাত দার্শনিক তার ছাত্র ছিল। অপরদিকে রহিম সাহেব সাহিত্যচর্চায় তার অবদান আছে। তিনি অনেকগুলো নাটক লেখেন। তার নাটকের মধ্যে মিলনাত্মক ও ব্যঙ্গাত্মক ভাব রয়েছে।
ক) আইনের ক্ষেত্রে কোন সভ্যতার অবদান বেশী? ১
খ) ত্রয়ী শাসন বেশী দিন স্থায়ী হয়নি কেন? ২
গ) মমিন সাহেবের সাথে কোন সভ্যতার দার্শনিকদের মিল পাওয়া যায়? -ব্যাখ্যা করো। ৩ ঘ) রহিম সাহেবের সাহিত্য চর্চার সাথে উক্ত সভ্যতার লেখকদের সাহিত্যচর্চার তুলনামূলক আলোচনা করো।
সুপ্রিয় বন্ধুরা, তোমরা এই সৃজনশীল প্রশ্নগুলোর উত্তর নিজে নিজে লেখার চেষ্টা করো।