ঢাকা সোমবার, ১৪ অক্টোবর ২০১৯, ২৯ আশ্বিন ১৪২৬
২৬ °সে


হাইড্রোলিক হর্ন বন্ধ করা জরুরি

হাইড্রোলিক হর্ন বন্ধ করা জরুরি

আমার সাড়ে সাত বছরের মেয়েকে নিয়ে রিকশায় করে ঘুরতে বেরিয়েছি। ধানমন্ডি ১৫ নম্বরের ট্রাফিক সিগনালে আটকা পড়লাম। পেছন থেকে একটি প্রাইভেট কার হাইড্রোলিক হর্ন বাজাতে লাগল। আমার কোলে থাকা মেয়েটা আতঙ্কে লাফিয়ে উঠল এবং কান্না শুরু করে দিল। আমার কোল থেকে আমার মেয়েটি পড়ে যাওয়ার উপক্রম হলো। আমি সঙ্গে সঙ্গে রিকশা থেকে নামলাম। প্রাইভেট কারের চালককে বিনা কারণে কেন হর্ন বাজাল জানাতে চাইতে সে আমার ওপর উলটো রেগে গেল। আমি চালকটির ওপর আরো রেগে গেলাম। বিষয়টি বুঝতে পেরে প্রাইভেট কারের পিছনের সিটে বসে থাকা ভদ্রলোকটি চালককে ধমক দিয়ে থামিয়ে দিলেন। কিন্তু প্রাইভেট কারের চালকের অপ্রয়োজনীয় হাইড্রোলিক হর্নের কারণে বাসায় আসার পরও আমার মেয়ে বেশ কিছুক্ষণ আতঙ্কে ছিল। ভাগ্য ভালো যে আমার মেয়ের কানে বড় কোনো সমস্যা হয়নি।

শুধু এই প্রাইভেট কারের চালক নয়, প্রতিদিন ঢাকাসহ দেশের বিভিন্ন সড়কে আইনত নিষিদ্ধ হওয়া সত্ত্বেও সকল প্রকার যানবাহনে হাইড্রোলিক হর্ন লাগানো হচ্ছে এবং প্রয়োজনে অপ্রয়োজনে তা বাজানো হচ্ছে। শিক্ষাপ্রতিষ্ঠান ও হাসপাতালের সামনে হাইড্রোলিক হর্ন বাজানো নিষেধ, এই মর্মে সাইনবোর্ড লাগানো থাকলেও সেটা কেউ মানছে না। এমনকি নামাজের সময় ও মসজিদের সামনের রাস্তায় চালকরা অপ্রয়োজনে হাইড্রোলিক হর্ন বাজিয়ে যাচ্ছে। এতে একদিকে দূষিত হচ্ছে পরিবেশ। অন্যদিকে হাইড্রোলিক হর্নের কারণে কানের সমস্যায় পড়ে ডাক্তারের শরণাপন্ন হচ্ছে অনেকে। হাইড্রোলিক হর্ন শুধু কানের ক্ষতি করে তা নয় কানের পাশাপাশি মাথায়ও অনেক সমস্যা হয়। অনেক ক্ষেত্রে হাইড্রোলিক হর্নের কারণে শিশুদের শ্রবণশক্তি অকেজো হয়ে যায়।

বিআরটিএতে প্রতিদিন বিভিন্ন প্রকার বাহন নানাবিধ কাজে যাচ্ছে। বিআরটিএ কর্তৃপক্ষ কি একবারও পরীক্ষা করে দেখেছেন সেটি কোন ধরনের হর্ন ব্যবহার করছে? বিআরটিএ কর্তৃপক্ষ বিষয়টি দেখলে হাইড্রোলিক হর্নের ব্যবহার বন্ধ হবে। আর সরকার যদি হাইড্রোলিক হর্ন আমদানি নিষিদ্ধ করে দেয় তাহলেও বন্ধ হবে হাইড্রোলিক হর্নের ব্যবহার। আর সপ্তাহে একদিন হাইড্রোলিক হর্ন ব্যবহার বন্ধের লক্ষ্যে ভ্রাম্যমাণ আদালত বসলে হাইড্রোলিক হর্নের ব্যবহার বন্ধ করা সম্ভব হবে। বিশেষ করে যে কথা না বললেই নয়, ঢাকা শহরের মতো ঘনবসতিপূর্ণ এলাকায় হাইড্রোলিক হর্ন ব্যবহারের প্রয়োজন আছে কি না, যানবাহনের মালিক সচেতনতার সঙ্গে বিষয়টি ভেবে দেখলে এর উত্তর পাবেন।

প্রশ্ন হচ্ছে, হাইড্রোলিক হর্ন বাজিয়ে কেন জনসাধারণের ক্ষতি করা হচ্ছে? যানবাহনের মালিক বিশেষ করে চালকদের কাছে অনুরোধ—হাইড্রোলিক হর্ন ব্যবহার বন্ধ করুন। হাইড্রোলিক হর্ন বিক্রিও বন্ধ হোক। জনস্বার্থে হাইড্রোলিক হর্ন বিক্রি বন্ধ করার ব্যাপারে বর্তমান সরকারের মাননীয় যোগাযোগমন্ত্রীর হস্তক্ষেপ একান্ত জরুরি।

ঢাকা

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৪ অক্টোবর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন