শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পেনশনার সঞ্চয়পত্রের মুনাফার ওপর উেস কর

আপডেট : ২১ জুন ২০১৯, ২১:২২

এইচ এম ফখরুদ্দীন আহমেদ

 

বর্তমানে সঞ্চয়পত্রে বিনিয়োগ থেকে প্রাপ্ত মুনাফার ওপর ৫ শতাংশ হারে উেস কর কর্তন করা হয়। ২০১৯-২০ অর্থবছরের জাতীয় বাজেটে এটি দ্বিগুণ অর্থাত্ ১০ শতাংশ করার প্রস্তাব করা হয়েছে। ১০ শতাংশ উেস কর বাস্তবায়ন হলে বিনিয়োগকারীগণ মুনাফা হিসেবে আগের চেয়ে কম টাকা হাতে পাবেন। ধরা যাক, বিদ্যমান নীতি অনুযায়ী কোনো বিনিয়োগকারী মুনাফার ওপর ৫ শতাংশ উেস কর কর্তনের পর মুনাফা হিসেবে ৯৫ টাকা হাতে পান। প্রস্তাবিত উেস কর বাস্তবায়িত হলে  ৯৫ টাকার স্থলে ৯০ টাকা হাতে পাবেন।

একজন অবসরপ্রাপ্ত কর্মচারী অবসর সুবিধাদি থেকে পেনশনার সঞ্চয়পত্র স্কিমে সর্বাধিক ৫০,০০,০০০ টাকা বিনিয়োগ করতে পারেন। বিদ্যমান নীতি অনুযায়ী ৫ শতাংশ উেস কর কর্তনের পর সংশ্লিষ্ট কর্মচারী ৫০,০০,০০০ টাকার ওপর বার্ষিক মুনাফা পান ৫,৫৮,৬০০ টাকা। উেস কর ৫ শতাংশ থেকে ১০ শতাংশ হলে ৫,৫৮,৬০০ টাকার স্থলে মুনাফা পাবেন ৫,২৯,২০০ টাকা। অর্থাত্ এক্ষেত্রে বার্ষিক নগদ ২৯৪০০ টাকা কম পাবেন।

কয়েক বছর আগে এ খাতে মুনাফার ওপর উেস কর ১০ শতাংশ ছিল। বিষয়টি পর্যালোচনা করে ১০ শতাংশ উেস কর যথার্থ নয় বলে তা ৫ শতাংশে হ্রাস করা হয়। অবসরপ্রাপ্ত কর্মচারীদের অনেকেই বিকল্প সুযোগের অভাবে এ খাতে বিনিয়োগ করে থাকেন। অবসরকালীন তাঁদের অনেকেরই আয়ের উত্সও একমাত্র সঞ্চয়পত্রের মুনাফা। সঞ্চয়পত্রের মুনাফার ওপর কর্তিত উেস কর চূড়ান্ত আয়কর পরিশোধ হিসেবে গণ্য হওয়ায় এবং অন্য তেমন কোনো আয় না থাকায় নিয়ম অনুযায়ী অবসরপ্রাপ্ত কর্মচারীদের আয়কর রিটার্ন জমা দেওয়ার বাধ্যবাধকতা নেই। সুতরাং তাঁদের ক্ষেত্রে আয়কর রিটার্ন জমা দেওয়ার সময় মুনাফার ওপর কর্তিত উেস কর সমন্বয়ের বিষয়টিও প্রাসঙ্গিক নয়।

বয়োবৃদ্ধ অবসরপ্রাপ্ত কর্মচারীদের আর্থিক দৈন্য দশা বিবেচনা করে শতভাগ পেনশন সমর্পণ করে গ্র্যাচুয়েটি গ্রহণ সত্ত্বেও পুনরায় অবসরের ১৫ বছর পর নিয়মিত পেনশন প্রদানের বিধান চালু করা হয়েছে। এর মাধ্যমে সরকার অবসরপ্রাপ্ত কর্মচারীদের আর্থিক অসচ্ছলতার বিষয়টি স্বীকার করে নিয়েছেন। সরকারের এ স্বীকৃতি যথার্থ হলেও  তাঁদের বিনিয়োগের ওপর অর্জিত মুনাফার ওপর ২০১৯-২০ অর্থবছর থেকে অতিরিক্ত ৫ শতাংশ উেস কর কর্তন এ স্বীকৃতির সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়। অবসরপ্রাপ্ত কর্মচারীদের অধিকাংশই বিশেষভাবে শতভাগ পেনশন সমর্পণকারী কর্মচারীগণ পরিবার-পরিজন নিয়ে আর্থিক সংকটের মধ্যে জীবন যাপন করছেন এবং ১৫ বছর অতিবাহিত হওয়ার জন্য অপেক্ষা করছেন।

এ অবস্থায়, পেনশনার স্কিমের আওতায় বিনিয়োগকৃত সঞ্চয়পত্রের মুনাফার ওপর ২০১৯-২০ অর্থবছর থেকে অতিরিক্ত ৫ শতাংশ উেস কর কর্তনের প্রস্তাব প্রত্যাহার করার জন্য জনবান্ধব সরকারের সদয় দৃষ্টি আকর্ষণ করছি।

ঢাকা