ঢাকা মঙ্গলবার, ১২ নভেম্বর ২০১৯, ২৮ কার্তিক ১৪২৬
২৩ °সে


নির্দেশের অপেক্ষায়!

নির্দেশের অপেক্ষায়!

দেশে সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে বিশ্বের সকল দেশ রাষ্ট্রব্যবস্থাকে বিভিন্ন পর্যায়ে ঢেলে সাজায়। বাংলাদেশও তার ব্যতিক্রম নয়। প্রশাসনিক ও অন্যান্য কাজের সুযোগ-সুবিধার জন্য সরকার একাধিক মন্ত্রণালয়, দপ্তর, অধিদপ্তর, বিচারব্যবস্থা ও দেশরক্ষাসহ অন্যান্য শাখা-উপশাখার উপর দায়িত্ব অর্পণ করে থাকে। এসবের পরিচালনার জন্য সরকার নির্বাচিত ও অনির্বাচিত দক্ষতা ও যোগ্যতা সম্পন্ন কর্মকর্তা নিয়োগ দিয়ে থাকে। এরা পুরুষ হতে পারে বা নারীও হতে পারে। শিক্ষাগত যোগ্যতা, অভিজ্ঞতা ও দক্ষতাই তাদের যোগ্যতার মাপকাঠি। এসব কর্মকর্তাকে নিয়োগের সময় তাঁদের করণীয় কর্তব্য ভালোভাবে বুঝিয়ে দেয়া হয় এবং তা সুষ্ঠুভাবে পালনের জন্য তাঁরা শপথবাক্য পাঠ করেও থাকেন। তাঁরা তাঁদের উপর অর্পিত দায়িত্ব সুষ্ঠুভাবে পালন করলে রাষ্ট্র বা সমাজে কোনো অঘটন ঘটার আশঙ্কা থাকে না। এ দায়িত্ব পালনের জন্য তাঁদের ঊর্ধ্বমুখী বা পরমুখাপেক্ষী হতে হয় না।

বাস্তবে আমরা ভিন্ন চিত্র দেখতে পাই। তাঁদের উপর দায়িত্ব পালনের সুস্পষ্ট নির্দেশ থাকা সত্ত্বেও তাঁরা পুনরায় প্রধানমন্ত্রী তথা ঊর্ধ্বতন কর্মকর্তার পুনরাদেশের অপেক্ষায় থাকেন। এটা দায়িত্ব অবহেলা বা এড়িয়ে যাবার সুস্পষ্ট লক্ষণ।

এসব দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার অদক্ষতা, অযোগ্যতা ও দায়িত্বে অবহেলার কারণে দেশ আজ দুর্নীতি, ধর্ষণ, ঘুষ, জঙ্গিবাদ ও নানাবিধ অপকর্মে ভরে গেছে। নিজ শক্তিতে তা দমন না করে, অর্পিত দায়িত্বের কথা ভুলে নিয়ে ঊর্ধ্বতন কর্মকর্তার শরণাপন্ন হচ্ছেন এবং পুনরাদেশের অপেক্ষায় তারস্বরে চিত্কার করছেন। নিজে দায়িত্ব সম্পর্কে সচেতন বা সজাগ থাকলে এ চিত্কারের প্রয়োজন পড়ে না।

আমাদের সমাজে পারিবারিকব্যবস্থায় একজন গৃহকর্তা বা গৃহকর্ত্রী থাকেন। তিনি পরিবারের সব কাজের দেখভাল করে থাকেন—কার কোন দায়িত্ব নির্দিষ্ট থাকে। একদিন এক বাড়িতে চোর ঢুকে পড়ে। গৃহকর্তা নিজ কর্তব্যের কথা ভুলে গিয়ে ভয়ে ‘চোর এসেছে, চোর এসেছে, পুরুষ মানুষ ডাকো, পুরুষ মানুষ ডাকো’ বলে তারস্বরে চিত্কার করতে থাকে। তখন তার স্ত্রী তাকে বলে, ‘তুমিই তো পুরুষ মানুষ।’ তখন গৃহকর্তার সম্বিত ফিরে এলো। সে স্ত্রীকে বলল, ‘আগে বলবে তো!’

আমাদের রাষ্ট্রব্যবস্থার বিভিন্ন পর্যায়ে দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিরা নিজ নিজ দায়িত্ব ও কর্তব্য ভুলে গিয়ে ‘পুরুষ মানুষ’-এর অপেক্ষায় থাকলে দেশ কখনো দুর্নীতিমুক্ত হবে না।

ঢাকা

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১২ নভেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন