বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

হুমায়ুন আহমেদের জন্মদিনে নুহাশ পল্লীতে নানা আয়োজন

আপডেট : ১৪ নভেম্বর ২০১৯, ০০:৩৩

গাজীপুরের নুহাশ পল্লীতে গতকাল বুধবার নানা আয়োজনে জনপ্রিয় কথা সাহিত্যিক ও লেখক প্রয়াত হুমায়ূন আহমেদের ৭১তম জন্মদিন পালিত হয়। হুমায়ূন আহমেদের কবরে শ্রদ্ধা জানাতে নুহাশ পল্লীতে মানুষের ঢল নামে। মঙ্গলবার রাত ১২টা ১ মিনিটে সদর উপজেলার পিরুজালী গ্রামে হুমায়ুন আহমেদের হাতে গড়া নুহাশ পল্লীতে হাজার মোমবাতি প্রজ্ব্বালন করেন নুহাশ পল্লীর কর্মকর্তা ও কর্মচারীরা। ভোরে হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন ছেলে নিষাদ ও নিনিতকে নিয়ে নুহাশ পল্লীতে আসেন। তিনি দুই ছেলেকে নিয়ে হুমায়ূন আহমেদের কবরে পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ, কবর জিয়ারত ও মোনাজাত করেন।

পরে ক্যানসার হাসপাতাল ও স্মৃতি জাদুঘর তৈরির ব্যাপারে মেহের আফরোজ শাওন সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, ‘এটা খুবই দুর্ভাগ্য, ক্যানসার হাসপাতালের বিষয়টি আমি বারবারই বলে আসছি। কিন্তু এটা অনেক বড়ো ব্যাপার, তাই একা পারছি না। একুট একটু করে আগানোর চেষ্টা করছি। আর স্মৃতি জাদুঘরের জন্য জায়গা নির্ধারণ হয়ে গেছে। প্রাথমিকভাবে এর ডিজাইনও করা হয়েছে। বিষয়টি হুমায়ূন আহমেদের পরিবারের সবাইকে জানানো হয়েছে। আশা করছি খুব শিগগিরই সম্মতি পাব এবং হুমায়ূন আহমেদ স্মৃতি জাদুঘর নির্মাণকাজ শুরু হবে।’ জিয়ারত শেষে নুহাশ পল্লীর হোয়াইট হাউজের পাশে স্থাপিত হুমায়ূন আহমেদের ম্যুরালের সামনে আপেল তলায় হুমায়ুন আহমেদের ৭১তম জন্মদিনের কেক কাটেন তার দুই ছেলে নিষাদ ও নিনিত। এ সময় শতাধিক হুমায়ূন ভক্ত, গণমাধ্যমকর্মী ও এলাকার লোকজন উপস্থিত ছিলেন।

জন্মদিন উপলক্ষ্যে নুহাশ পল্লীর ভাস্কর আসাদ খান তার একক শিল্পকর্ম প্রদর্শনী করেন। এতে কাঠ দিয়ে তার তৈরি ৭১টি শিল্পকর্ম প্রদর্শন করা হয়।

কেন্দুয়ায় আলোচনা সভা

কেন্দুয়া (নেত্রকোনা) সংবাদদাতা জানান, বাংলা সাহিত্যের নন্দিত কথাসাহিত্যিক প্রয়াত হুমায়ূন আহমেদের জন্মবার্ষিকী উপলক্ষ্যে তার নিজ উপজেলা কেন্দুয়ায় জন্মদিনের কেক কাটা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। গতকাল বিকালে কেন্দুয়া প্রেসক্লাব কার্যালয়ে যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে হুমায়ূন আহমেদ স্মৃতি সংসদ ও চর্চা সাহিত্য আড্ডা। কেক কাটা শেষে হুমায়ূন আহমেদ স্মৃতি সংসদের সভাপতি মজিবুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মো. নুরুল ইসলাম। চর্চা সাহিত্য আড্ডার সমন্বয়কারী রহমান জীবনের পরিচালনায় এ সময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন কেন্দুয়া থানার ওসি মোহাম্মদ রাশেদুজ্জামান, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার বজলুর রহমান, কেন্দুয়া প্রেসক্লাবের সাধারণ সম্পাদক লিয়াকত আলী চৌধুরী কাজল, চর্চা সাহিত্য আড্ডার উপদেষ্টা মির্জা রফিকুল হাসান, কবি নেহাল হাফিজ ও নেত্রকোনা লোকসাহিত্য সংস্কৃতি ফোরামের সাংগঠনিক সম্পাদক মোস্তাক আহম্মেদ।

উল্লেখ্য, ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনার কেন্দুয়া থানার কুতুবপুর গ্রামে হুমায়ূন আহমেদ জন্মগ্রহণ করেন। দুরারোগ্য ক্যানসারে আক্রান্ত হয়ে ২০১২ সালের ১৯ জুলাই তিনি মৃত্যুবরণ করেন। পরে গাজীপুরের নুহাশ পল্লীতে তাকে সমাহিত করা হয়।