বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বিয়ে করলেন হুমায়ূন আহমেদের প্রাক্তন স্ত্রী গুলতেকিন খান

আপডেট : ১৫ নভেম্বর ২০১৯, ০১:০৭

জনপ্রিয় কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের সাবেক স্ত্রী গুলতেকিন খান বিয়ে করেছেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কবি আফতাব আহমদকে। দুই সপ্তাহ আগে ঢাকায় ছোটো পরিসরে গুলতেকিন-আফতাবের বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হলেও হুমায়ূন আহমদের জন্মদিনে গত বুধবার এ খবর প্রকাশ করা হয়। আফতাব আহমদ অভিনেত্রী আয়েশা আখতারের ছেলে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি সাহিত্যে লেখাপড়া করেছেন তিনি। আফতাব আহমদের সঙ্গে গুলতেকিনের দীর্ঘদিনের বন্ধুত্ব। গুলতেকিনের সঙ্গে হুমায়ূন আহমেদের বিয়ে হয় ১৯৭৩ সালে। ২০০৩ সালে তাদের বিচ্ছেদ হয়। আফতাব আহমদ আগে বিয়ে করেছিলেন। সেই স্ত্রীর সঙ্গে বিচ্ছেদ হয়েছে প্রায় ১০ বছর আগে। তাদের এক সন্তান লন্ডনে পড়ালেখা করছেন। হুমায়ূন আহমেদের সঙ্গে গুলতেকিনের সংসারে রয়েছে এক ছেলে নুহাশ ও তিন মেয়ে নোভা, শীলা ও বিপাশা আহমেদ।

গুলতেকিনের সঙ্গে বিচ্ছেদের পর হুমায়ূন আহমেদ বিয়ে করেন অভিনেত্রী শাওনকে। আর হুমায়ূন আহমেদের মৃত্যুর সাত বছর পর বিয়ে করলেন কবি গুলতেকিন খান। ২০১২ সালে হুমায়ূন আহমেদ ক্যানসারের সঙ্গে লড়াই করে ইন্তেকাল করেন। জানা গেছে, প্রায় সাত-আট বছর ধরে আফতাব আহমদের সঙ্গে গুলতেকিনের বন্ধুত্ব। তাদের এই বন্ধুত্ব ধীরে ধীরে প্রেমে পরিণত হয়। সেই প্রেমের পরিণতি এই বিয়ে। বিয়ের পরেই গুলতেকিন আমেরিকা চলে যান। দুই সপ্তাহ পরে দেশে ফিরে বিবাহোত্তর অনুষ্ঠানের আয়োজন করবেন। বর্তমানে গুলতেকিনের বয়স ৫৬ বছর। ২০০৫ সালে শাওনকে দ্বিতীয় বিয়ে করার সময় হুমায়ূন আহমদের বয়স ছিল ৫৬ বছর।

হুমায়ূন আহমেদ ও গুলতেকিন খানের বড়ো ছেলে নুহাশ বলেন, ‘মা শক্ত হাতে আমাদের বড়ো করেছেন। কখনো কোনো অভাব বুঝতে দেননি। মা সব সময়ই আমাদের কাছে আইডল। আমি নিজে থেকে মায়ের বিয়ে দিয়েছি। তাদের জন্য সকলের কাছে দোয়া চাইছি। সামনে সংবর্ধনা অনুষ্ঠানও হবে।’ গত ২৫ অক্টোবর গুলতেকিন তার ফেসবুক পেজে যৌথ ঘোষণা শিরোনামে ‘এবার বাতাস উঠুক তুফান ছুটুক’ স্ট্যাটাস দেন। এতে তার প্রিয়জনরা তাকে অভিনন্দিত করেন এবং তার ভালোবাসাময় জীবনের শুভকামনা করে অসংখ্য মন্তব্য করেন।