শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

পূবালী ব্যাংকের এটিএম থেকে ৯ লাখ টাকা লুট

আপডেট : ২০ নভেম্বর ২০১৯, ০০:৫৯

চট্টগ্রাম ও কুমিল্লায় পূবালী ব্যাংকের তিনটি বুথ থেকে জালিয়াতির মাধ্যমে প্রায় ৯ লাখ টাকা হাতিয়ে নেওয়া হয়েছে। এ ঘটনায় থানায় সাধারণ ডায়েরি করেছে ব্যাংক কর্তৃপক্ষ। এটিএম বুথের সিসিটিভি ক্যামেরায় ধরা পড়া দুই জনের ছবি প্রকাশ করে তাদের পরিচয় জানার জন্য সবার সহযোগিতা চাওয়া হয়েছে পুলিশের পক্ষ থেকে। ঢাকা মেট্রোপলিটন পুলিশের ওয়েব পোর্টালে ঐ ভিডিও ও ছবি প্রকাশ করে বলেছে, ‘প্রদর্শিত ব্যক্তিদ্বয়ের নাম, ঠিকানা, পেশা ইত্যাদি সম্পর্কে জানা থাকলে ০১৭১৩৩৯৮৫৯৬ (এডিসি, ডিবি, খিলগাঁও জোনাল টিম) নম্বরে অবহিত করতে বিশেষভাবে অনুরোধ করা হলো।’

পূবালী ব্যাংক কর্তৃপক্ষ বলছে, গত রবিবার চট্টগ্রাম কলেজ রোড শাখা ও আগ্রাবাদের শেখ মুজিব রোডের দুটি বুথ এবং কুমিল্লার কান্দিরপাড় বুথ থেকে জালিয়াতির মাধ্যমে এই টাকা তোলা হয়। তবে তা কোনো গ্রাহকের হিসাব থেকে তোলা হয়নি। সাড়ে ৬ লাখ টাকা হাতিয়ে নেওয়া হয়েছে চট্টগ্রামের দুই বুথ থেকে। বাকি আড়াই লাখ টাকা কুমিল্লার বুথ থেকে তোলা হয়েছে। কুমিল্লার কান্দিরপাড় পূবালী বুথ থেকে টাকা হাতিয়ে নেওয়ার সময় সিসিটিভি ক্যামেরায় এক ব্যক্তির একটি ভিডিও প্রকাশ করা হয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের নিউজ পোর্টালে। সেখানে সময় দেখানো হয়েছে রবিবার রাত পৌনে ৯টা। কোনো একটি চাবি দিয়ে এটিএম মেশিনের একটি অংশ খুলে বিশেষ কোনো যন্ত্রাংশ বসিয়ে পরে দুই জনকে টাকা তুলে নিতে দেখা যায় ঐ ভিডিওতে।

পূবালী ব্যাংকের চট্টগ্রাম কলেজ শাখার ব্যবস্থাপক মিনহাজ উদ্দিন সরোয়ার মঙ্গলবার সিএমপির চকবাজার থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করেছেন। সেখানে বলা হয়, ১৭ নভেম্বর সন্ধ্যা ৬টা থেকে ৭টার মধ্যে কলেজ রোডের এটিএম বুথ থেকে ‘জালিয়াতি করে’ ৩ লাখ ৩৪ হাজার টাকা তুলে নিয়েছে অজ্ঞাত এক ব্যক্তি।

শেখ মুজিব রোডের বুথ থেকে টাকা উত্তোলনের ঘটনায় সোমবার ডবলমুরিং থানায় আলাদা সাধারণ ডায়েরি করেছেন ঐ শাখার ব্যবস্থাপক সাহেদ আলী। ডবলমুরিং থানার পরিদর্শক (তদন্ত) জহির হোসেন জানান, ১৭ নভেম্বর রাত সাড়ে ৮টা থেকে সাড়ে ৯টার মধ্যে ঐ বুথ থেকে ৩ লাখ ১০ হাজার টাকা তোলা হয়েছে জালিয়াতির মাধ্যমে।

এর আগে ২০১৬ সালে ঢাকায় ডাচ্-বাংলা ব্যাংকের একটি বুথ থেকে একইভাবে টাকা তুলে নেওয়ার ঘটনায় পোল্যান্ড নাগরিক পিউটর ডিবি পুলিশের হাতে ধরা পড়েছিল। চলতি বছরের ৩১ মে রাজধানীতে ডাচ্-বাংলা ব্যাংকের ৯টি বুথ থেকে ১৫ লাখ টাকা জালিয়াতি করে উত্তোলন করে ইউক্রেনের একটি চক্র। ঐ ঘটনায় ইউক্রেনের ছয় জন নাগরিককে ডিবি পুলিশ গ্রেফতার করলেও এখন পর্যন্ত সেই টাকা উদ্ধার হয়নি।