শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ডাকসু ভিপির রুমে তালা কুশপুত্তলিকা দাহ

আপডেট : ০৫ ডিসেম্বর ২০১৯, ০০:২৪

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুরের বিশ্ববিদ্যালয়ের অফিস কক্ষে তালা দেওয়া হয়েছে। মুক্তিযুদ্ধ মঞ্চের যুগ্ম সম্পাদক মো. আমিনুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি মিজানুর রহমান পিকুল ও সাধারণ সম্পাদক এ আর খোকনের নেতৃত্বে এই তালা দেওয়া হয়। মঙ্গলবার ফাঁস হওয়া এক অডিও রেকর্ডের জের ধরে এই তালা দেয় মঞ্চ। এর আগে নুরুল হক নুরের পদত্যাগের দাবিতে মানববন্ধন করে তারা। একইসঙ্গে তার কুশপুত্তলিকাও দাহ করা হয়। গতকাল বুধবার দুপুরে ডাকসু ভবনের সামনে অধ্যাপক ড. আ ক ম জামাল উদ্দিনের নেতৃত্বে এ মানববন্ধন হয়। সম্প্রতি নুরের ফাঁস হওয়া একটি ফোনালাপের জেরে এসব কর্মসূচি পালন করে সংগঠনটি।

মানববন্ধনে বক্তারা বলেন, ডাকসুর ইতিহাসে এ ধরনের ঘটনা নজিরবিহীন। তাই আগামী ৪৮ ঘণ্টার মধ্যে নুরকে ঢাকা বিশ্ববিদ্যালয় ও ডাকসু থেকে বহিষ্কার করতে হবে। অন্যথায় উপাচার্যকে স্মারকলিপি দেওয়া হবে বলে জানান তারা। একইসঙ্গে ভিপি পদ থেকে পদত্যাগ করতে নুরকে ৪৮ ঘণ্টার আলটিমেটাম দেন তারা।

এর আগে মঙ্গলবার একটি বেসরকারি টেলিভিশন চ্যানেলে ডাকসু ভিপি নুরুল হক নুরের একটি অডিও ক্লিপ প্রচারিত হয়। অডিওতে ভিপিকে এক ব্যক্তির সঙ্গে ব্যবসায়িক কথাবার্তা বলতে শোনা গেছে। এদিকে ফাঁস হওয়া ফোনালাপের একটি কণ্ঠ যে তারই তা ইতিমধ্যে স্বীকার করেছেন নুর। বিষয়টি পরিষ্কার করতে ভিপি নুর মঙ্গলবার রাতেই ফেসবুক লাইভে আসেন। সেখানে তিনি দাবি করেন, তার ফোনালাপকে উদ্দেশ্যপ্রণোদিতভাবে আংশিক প্রচার করা হয়েছে। এমন কাজ সাংবাদিকতার নীতিবিরোধী।

তালা দেওয়ার বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রাব্বানী বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রতিটি শিক্ষার্থীর প্রতি আমাদের করণীয় এবং দায়িত্ববোধ থাকবে। আমরা সবসময় তাকে সহযোগিতা করব।