ঢাকা শুক্রবার, ২৪ জানুয়ারি ২০২০, ১১ মাঘ ১৪২৭
২২ °সে

জাপানের তৃতীয় সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা পেলেন শিল্পী মাহমুদুল হক

জাপানের তৃতীয় সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা পেলেন শিল্পী মাহমুদুল হক

বরেণ্য চিত্রশিল্পী মাহমুদুল হক পেলেন জাপানের তৃতীয় সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা ‘অর্ডার অব রাইজিং সান গোল্ড রেইজ উইথ নেক রিবন’। শিল্পকর্মের মাধ্যমে জাপানের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সৃষ্টিতে মাহমুদুল হকের অবদানের স্বীকৃতি হিসেবে এ পদক প্রদান করা হয়। সনদে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের বাণী ও রাজকীয় সিলমাহর রয়েছে। গত ১৪৪ বছর ধরে জাপান এ পুরস্কার প্রদান করে আসছে। নিজেদের কাজের মাধ্যমে নিজের দেশে জাপানের পরিচয় আরো ভালোভাবে তুলে ধরার জন্য বিদেশিদেরও দেওয়া হয় এই সম্মাননা।

গত মঙ্গলবার রাতে ঢাকার বারিধারায় জাপানি রাষ্ট্রদূতের বাসভবনে আয়োজিত বিশেষ এক অনুষ্ঠানে বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো সম্মাননা পদক ও সনদ শিল্পীর হাতে তুলে দেন। এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালেদ।

অনুষ্ঠানে জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো বলেন, জাপান বাংলাদেশের বন্ধু রাষ্ট্র। গত চার যুগ ধরে এ বন্ধুত্ব চলমান। যা দিন দিন আরো ঘনিষ্ঠ হচ্ছে। এ পুরস্কার সেই বন্ধুত্বের আরেকটি স্বীকৃতি। এভাবেই দুদেশের মানুষ পরস্পরের কাছে আসবে। যা দুই রাষ্ট্রের মধ্যে সম্পর্ককে আরো দৃঢ় করবে। শিল্পী মাহমুদুল হক জাপান সরকারকে ধন্যবাদ জানিয়ে বলেন, এ পুরস্কার আমার জীবনের শ্রেষ্ঠ অর্জনগুলোর একটি। যা আমার প্রেরণা হিসেবে কাজ করবে।

মাহমদুল হক চারুকলা ইনস্টিটিউটের পরিচালকের দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি জাতীয় জাদুঘরের মহাপরিচালক ছিলেন। তিনি ১৯৮৪ সালে জাপানের সুকুবা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। পরবর্তীকালে জাপানের শিল্পীদের সঙ্গে তার ঘনিষ্ঠ সম্পর্ক সৃষ্টি হয়।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২৪ জানুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন