ঢাকা সোমবার, ২০ জানুয়ারি ২০২০, ৭ মাঘ ১৪২৭
১৯ °সে

রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নিতে হবে :আইনমন্ত্রী

রোহিঙ্গাদের মিয়ানমারে  ফিরিয়ে নিতে  হবে :আইনমন্ত্রী

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার বিশ্বাস করে যে, পরস্পর আলোচনার মাধ্যমে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে নিতে হবে। এর মধ্যেই গাম্বিয়া আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিজে) একটি মামলা করেছে। সকলেই বলছেন, আইসিজের এখতিয়ার খুব প্রসারিত, কিন্ত তা নয়, তাদের এখতিয়ার সীমাবদ্ধ। তিনি বলেন, তারপরেও এই মামলার একটি তাত্পর্য আছে। তার কারণ মিয়ানমারে যে ঘটনা ঘটেছে সেটা আইসিজের বিচারপতিগণ দেখবেন এবং তারা দুই পক্ষেরই বক্তব্য শুনবেন। রাখাইন রাজ্যে যে নৃশংসতা হয়েছে তা সারা বিশ্বকে গভীরভাবে অনুধাবন করা এবং প্রচার করার জন্য আইসিজের ভূমিকা অত্যন্ত তাত্পর্যপূর্ণ। গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, আমাদের সিদ্ধান্ত হবে এই রায় বা আদেশের পরে রোহিঙ্গাদের ফেরত পাঠানোর বিষয়টি আবারও বিবেচনা করা। কিন্তু আমরা যেহেতু প্রতিবেশী এবং সকলের সঙ্গে বন্ধুত্বপূর্ণ পররাষ্ট্রনীতিতে বিশ্বাসী তাই আমরা চেষ্টা করব আলোচনার মাধ্যমে এ সমস্যার সমাধান করতে।

আইনমন্ত্রী বলেন, আইসিজের রায়ের ওপর নির্ভর করবে বাংলাদেশ কী পাবে। আজকেই এর ফলাফল বলাটা সমীচীন হবে না বলে তিনি মনে করেন। আইজিসের আদেশ বা রায়ের জন্য আমাদের ধৈর্য ধরা উচিত। তারপর পরবর্তী কর্মপন্থা সম্বন্ধে আলোচনায় যাওয়া উচিত। আইসিজেকে একটি স্বনামধন্য আন্তর্জাতিক আদালত উল্লেখ করে তিনি বলেন, বিশ্বের অন্যতম শক্তিশালী দেশ যুক্তরাষ্ট্র অত্যন্ত পরিষ্কারভাবে বলেছে যে, মিয়ানমারে গণহত্যা হয়েছে এবং গণহত্যার জন্য আমরা কাকে কাকে দায়ী করি। সেই হিসেবে বিশ্বের অবস্থান অত্যন্ত পরিষ্কার।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
icmab
facebook-recent-activity
prayer-time
২০ জানুয়ারি, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন