বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রাজাকারের তালিকা নিয়ে সংসদে প্রশ্নের মুখে মুক্তিযুদ্ধমন্ত্রী

আপডেট : ১৭ জানুয়ারি ২০২০, ০০:৩১

রাজাকারের তালিকা নিয়ে জাতীয় সংসদে নিজ দলের সদস্যদের তোপের মুখে পড়তে হলো মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হককে। সংসদে জামালপুরের সংসদ সদস্য ফরিদুল হক খান রাজাকারের তালিকা প্রণয়নে গাফিলতির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার উদ্যোগ বিষয়ে জানতে চান। বৃহস্পতিবার তিনি অনুপস্থিত থাকায় প্রশ্নটি সংসদে তোলেন সুনামগঞ্জের মোয়াজ্জেম হোসেন রতন।

জবাবে মন্ত্রী বলেন, রাজাকারের তালিকা মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় থেকে প্রণয়ন করা হয়নি। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের চাহিদার প্রেক্ষিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, জননিরাপত্তা বিভাগ হতে ১০ হাজার ৭৮৫ জন রাজাকার, আল-বদর, আল-শামস এবং স্বাধীনতাবিরোধীর একটি তালিকা এ মন্ত্রণালয়ে প্রেরণ করে। প্রাপ্ত তালিকা হুবহু মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়। যেহেতু মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় উক্ত তালিকা প্রস্তুত করেনি, সেহেতু প্রশ্নে উত্থাপিত বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ব্যবস্থা গ্রহণ করতে পারে।

সংসদে মন্ত্রী জবাব দেওয়ার পর মোয়াজ্জেম হোসেন রতন সম্পূরক প্রশ্নে বলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই তালিকা দিয়েছে—এ কথা বলে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব এড়ানো যায় না। কারণ যার কাছ থেকেই আপনি তথ্য নেন, সেটা সঠিক আছে কি না, এটা দেখার দায়িত্ব এই মন্ত্রণালয়ের ওপর বর্তায়। আজকে কিছু কিছু জায়গায় অসঙ্গতির কারণে আমরা প্রশ্নবিদ্ধ।

জবাবে মন্ত্রী মোজাম্মেল হক বলেন, আগেই দুঃখ প্রকাশ করে সেই তালিকা আমরা প্রত্যাহার করে নিয়েছি ভুল ত্রুটি ছিল বলেই। ভবিষ্যতে যাতে ভুলের পুনরাবৃত্তি না হয়, সবার সহযোগিতা নিয়ে সম্পূর্ণ যাচাই-বাছাই করে তালিকা প্রকাশ করব।