শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় ৩৪ মার্কিন সেনার মস্তিষ্কে আঘাত

আপডেট : ২৬ জানুয়ারি ২০২০, ০০:১৩

ইরাকের মার্কিন সামরিক ঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় ৩৪ মার্কিন সেনা মস্তিষ্কে আঘাত পেয়েছেন। মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন এ তথ্য জানিয়েছে। তারা এটাকে ট্রমাটিক ব্রেইন ইনজুরি বলছে। পেন্টাগনের এক মুখপাত্র বলছেন, ১৭ মার্কিন সৈন্য চিকিত্সকদের পর্যবেক্ষণে রয়েছেন। এর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, ৮ জানুয়ারির হামলায় কোনো মার্কিনি আহত হননি। খবর বিবিসির

চলতি মাসে যুক্তরাষ্ট্র ইরানের জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যা করার পর ইরান ঐ হামলা চালিয়েছিল। গত সপ্তাহে পেন্টাগন জানায়, ঐ হামলার পর ১১ জন সৈন্যের আঘাতের লক্ষণ রয়েছে। এ সপ্তাহে সুইজারল্যান্ডের দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে প্রেসিডেন্ট ট্রাম্পকে এ বিষয়ে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, আমি শুনেছি তাদের মাথাব্যথা এবং অন্যান্য কিছু হয়েছে। কিন্তু আমি বলব এটা গুরুতর কিছু নয়। ট্রমাটিক ব্রেইন ইনজুরি সম্পর্কে জানতে চাওয়া হলে ট্রাম্প বলেন, আমি যে ধরনের আঘাত দেখেছি তার সঙ্গে আমি এ আঘাত মারাত্মক বলে মনে করি না। পেন্টাগন বলেছে, কোনো আমেরিকান ঐ হামলায় নিহত হয়নি। কারণ আল-আসাদ ঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র হামলার সময় বেশির ভাগ ব্যাংকারে আশ্রয় নিয়েছিলেন। শুক্রবার প্রতিরক্ষা বিভাগের মুখপাত্র জনাথন হফম্যান সাংবাদিকদের বলেছিলেন, আট জন সৈন্যকে উন্নত চিকিত্সার জন্য যুক্তরাষ্ট্রে ফেরত পাঠানো হয়েছে। আর ৯ জনকে জার্মানিতে চিকিত্সা দেওয়া হচ্ছে। ১৬ জনকে ইরাকে এবং এক জনকে কুয়েতে চিকিত্সা দেওয়া হয়। তারপর তারা কাজে ফিরে যান, বলছেন কর্মকর্তারা। হফম্যান বলছেন, মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার তাত্ক্ষণিক এ আঘাতের ব্যাপারে অবগত ছিলেন না।

ইরাক ও আফগানিস্তান ভেটেরানস অব আমেরিকা নামে একটি বেসরকারি সংস্থা ট্রাম্প প্রশাসনের সমালোচনা করে বলছে, তারা হতাহতের খবর দিতে অনেক বেশি সময় নিয়েছে। প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা পল রিয়েকফ টুইটে বলেছেন, এটা বড়ো ঘটনা। তিনি বলেছেন, আমাদের ছেলেমেয়েদের কোনো ক্ষতির খবর আদান-প্রদানের ব্যাপারে আমেরিকার নাগরিকদের অবশ্যই সরকারের ওপর বিশ্বাস আনতে হবে। এর চেয়ে গুরুত্ব এবং ভীতিকর আর কিছু হতে পারে না। মার্কিন সেনাবাহিনীর কাছে যুদ্ধক্ষেত্রে প্রমাটিক ব্রেইন ইনজুরি বা টিবিআই একটা নিয়মিত বিষয়। ইউএস ডিফেন্স অ্যান্ড ভেটেরান্স ব্রেইন ইনজুরি সেন্টার লিখেছে সৈন্যদের টিবিআইতে আক্রান্ত হওয়ার প্রথম কারণ বিস্ফোরকের বিস্ফোরণ।