শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

রাখাইনে সেনাবাহিনীর গোলার আঘাতে দুই রোহিঙ্গা নারী নিহত

আপডেট : ২৬ জানুয়ারি ২০২০, ০০:১৩

রাখাইনে মিয়ানমার সেনাবাহিনীর ছোড়া গোলার আঘাতে এক গর্ভবতী নারীসহ দুই রোহিঙ্গা নারী নিহত হয়েছেন। এছাড়া আরো সাত জন আহত হয়েছেন। স্থানীয় একজন সংসদ সদস্য এবং এক গ্রামবাসীর বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্সের খবরে এই তথ্য জানানো হয়েছে।

খবরে বলা হয়েছে, মাত্র দুই দিন আগেই রোহিঙ্গাদের সুরক্ষায় মিয়ানমার সরকারকে পদক্ষেপ নেওয়ার অন্তর্বর্তীকালীন আদেশ দিয়েছে আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। রাখাইন রাজ্যের উত্তরাঞ্চলীয় শহর বুথিডাং থেকে নির্বাচিত পার্লামেন্ট সদস্য মং কিয়াও জান জানান, শনিবার মধ্য রাতে নিকটবর্তী ব্যাটেলিয়ন থেকে ছোড়া গোলা কিন তং গ্রামে আঘাত হানে। রয়টার্সকে টেলিফোনে তিনি বলেন, কোনো যুদ্ধ ছাড়াই ঐ গ্রামে কামানের গোলা নিক্ষেপ করেছে সেনারা। সেখানে কোনো লড়াই ছিল না। চলতি বছরে এই নিয়ে দ্বিতীয়বার বেসামরিক মানুষদের হতাহতের ঘটনা ঘটেছে বলে জানান তিনি।

কিন তং গ্রাম থেকে মাইলখানেক দূরে বসবাসকারী রোহিঙ্গা সো তুন ওও’ ফোনে রয়টার্সকে জানান, গোলার আঘাতে দুটি বাড়ি ধ্বংস হয়ে গেছে। তিনি বলেন, সেনারা প্রায়ই ভারী অস্ত্র থেকে গোলাবর্ষণ করে। যে এলাকা সন্দেহজনক মনে হয়, সেখানেই তারা গোলাবর্ষণ করে। আমরা ভয়ে থাকলেও অন্য কোথাও পালিয়ে যাওয়া অসম্ভব।

তবে এই হামলার দায় অস্বীকার করেছে, মিয়ানমারের সামরিক বাহিনী। হামলার দায় বিদ্রোহীদের ওপর চাপিয়েছে তারা। ভোররাতে বিদ্রোহীরা একটি সেতুতে আক্রমণ চালিয়েছিল বলে সেনাবাহিনী জানিয়েছে। তবে মিয়ানমারের দুই সামরিক মুখপাত্র সরাসরি কোনো মন্তব্য করতে রাজি হননি বলে রয়টার্স জানিয়েছে।

প্রসঙ্গত, রাখাইনে মিয়ানমারের সরকারি বাহিনী এক বছরেরও বেশি সময় ধরে স্থানীয় বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির বিরুদ্ধে লড়াই করছে।