শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ঢাকা মেডিক্যালে টেলিমেডিসিন সেবা চালু

আপডেট : ০৬ এপ্রিল ২০২০, ০০:১৪

বিশ্বব্যাপী করোনা ভাইরাস রোগের সংক্রমণ বাড়ছে। যার প্রভাব বাংলাদেশে পড়ছে। এর পরিপ্রেক্ষিতে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতাল গুরুত্বপূর্ণ ও জরুরি বিষয়ে মোবাইল ফোনের মাধ্যমে ২৪ ঘণ্টায় চিকিত্সাসেবা ও একটি শর্টকোড নম্বর (১০৬৫৬) চালু করেছে। বিষয়টি নিশ্চিত করেছেন ঢামেক পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন। গতকাল রবিবার থেকে মোবাইল ফোনের মাধ্যমে এই টেলিমেডিসিন (অডিও) কার্যক্রম চালু করেছে হাসপাতাল কর্তৃপক্ষ।

হাসপাতাল পরিচালক বলেন, সংকটময় পরিস্থিতিতে দেশের জনগণের মধ্যে এ রোগ সম্পর্কে না ধরনের প্রশ্ন ও ভীতির সঞ্চার হচ্ছে। তাছাড়া নানা ধরনের রোগ শোকে প্রতিদিনই স্বাভাবিক মানুষ আক্রান্ত হচ্ছে। এ মুহূর্তে লকডাউন থাকার ফলে যানবাহন চলাচল সীমিত আকারে চালু আছে। ফলে রোগীরা হাসপাতালে এসে তাদের প্রয়োজনীয় চিকিত্সা কার্যক্রম চালিয়ে যেতে বাধাগ্রস্ত হচ্ছেন। এর পরিপ্রেক্ষিতে এই হটলাইন চালু করা হয়েছে। বিটিআরসির কাছ থেকে একটি হটলাইন শর্টকোড নম্বর (১০৬৫৬) (হটলাইন) নেওয়া হয়েছে। রোগীরা নিম্নলিখিত ফোন নম্বরগুলোতে সরাসরি ফোন করে তাদের চাহিদা অনুযায়ী সাতটি বিষয়ে চিকিত্সাসেবা নিতে পারবেন।

নাসির উদ্দিন আরো বলেন, এতে রোগীর প্রাথমিক সেবা পাবেন। হটলাইনসহ উল্লিখিত নিচের নম্বরে ফোন দিয়ে চিকিত্সকদের শরণাপন্ন হলে গাইডলাইন পাবেন রোগীরা। পাশাপাশি যতটুক সম্ভব প্রাথমিক চিকিত্সা দেবে এই নম্বরগুলো।

হট নম্বর ছাড়াও উল্লিখিত ফোন নম্বরগুলো হলো—মেডিসিন বিভাগ ইউনিট ০১৭৯৭১৭০১৩৯ ও ০১৭৯৭১৭০৮৬৫, সার্জারি বিভাগ ০১৭৯৭১৭৮৪৩৫, গাইনি বিভাগ ০১৭৯৭১৭১০১৮, শিশু বিভাগ ০১৭৯৭১৭০২৯৪, ইমার্জেন্সি বিভাগ ০১৭৯৭১৭০৩৫৮, হূদরোগ (কার্ডিওলজি) বিভাগ ০১৭৯৭১৭৪৮১৭  ও প্রশাসন বিভাগ ০১৭৯৭১৭১৩৫৬।