শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

করোনা ভাইরাস

ভারতে ১৪ এপ্রিলের পরও লকডাউন জারি রাখতে হবে, ইঙ্গিত মোদির

আপডেট : ০৯ এপ্রিল ২০২০, ০০:৩০

ভারতে করোনা ভাইরাস মহামারি মোকাবিলার লক্ষ্যে যে তিন সপ্তাহের ‘সম্পূর্ণ লকডাউন’ জারি করা হয়েছে, তার মেয়াদ আরো বাড়ানো হতে পারে বলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গতকাল বুধবার স্পষ্ট ইঙ্গিত দিয়েছেন। দেশের বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে এক ভিডিও কনফারেন্সে তিনি বলেন, এ ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে তিনি মুখ্যমন্ত্রীদের সঙ্গেও পরামর্শ করবেন। তবে এখনো যা পরিস্থিতি তাতে লকডাউন তুলে নেওয়া ‘অসম্ভব’ বলেই মনে হচ্ছে। খবর:বিবিসি।

এদিকে মঙ্গলবার ২০ ঘণ্টায় ভারতে ৩৫ জন করোনা-পজিটিভ রোগী মারা গেছেন, মোট মৃত্যুর সংখ্যাও ১৫০ ছাড়িয়েছে। দেশটিতে শনাক্ত হওয়া মোট করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যাও সোয়া ৫ হাজার ছাড়িয়েছে। গত দুই দিনে ভারতে করোনা ভাইরাস সংক্রমণের পরিস্থিতির যে দ্রুত অবনতি হয়েছে, সেটিকেই এই লকডাউন সম্প্রসারিত করার ভাবনার পেছনে মূল কারণ বলে মনে করা হচ্ছে।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘সর্বদলীয় বৈঠকে’ যোগ দিয়ে মোদি বলেন, সরকারের সামনে এখন অগ্রাধিকার হলো প্রতিটি জীবন বাঁচানো। দেশের পরিস্থিতি এখন একটা ‘সামাজিক জরুরি অবস্থা’র সঙ্গে তুলনীয়। এই কারণেই এখন বেশ কিছু কঠিন ও অপ্রিয় সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন। আর সেই সঙ্গে আমাদের এখন সদাসতর্ক থাকাও খুব জরুরি। এর পরই প্রধানমন্ত্রী কার্যত স্বীকার করে নেন, এই পরিস্থিতিতে দেশ থেকে লকডাউন প্রত্যাহার করা এক রকম অসম্ভব। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে তিনি আগামী শনিবার (১১ এপ্রিল) দেশের বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে আরো একটি ভিডিও কনফারেন্স করবেন।

ভারতে ইতিমধ্যে বেশ কয়েকটি রাজ্যসরকার ও অনেক বিশেষজ্ঞই দেশব্যাপী লকডাউন আরো বাড়ানোর পক্ষে মত দিয়েছেন। তাদের আশঙ্কা, আগামী দুই-তিন সপ্তাহে ভারতে করোনা ভাইরাসের সংক্রমণের হার ‘পিক’-এ পৌঁছতে পারে। আর লকডাউন তুলে নেওয়া হলে পরিস্থিতি আরো ভয়াবহ রূপ নেবে।