ঢাকা বৃহস্পতিবার, ০৪ জুন ২০২০, ২১ জ্যৈষ্ঠ ১৪২৭
২৭ °সে

করোনার গ্রাসে এবার দক্ষিণ আমেরিকা

বিজ্ঞানীদের কঠোর সমালোচনায় ট্রাম্প মালয়েশিয়ার প্রধানমন্ত্রী কোয়ারেন্টাইনে ভারতে এক দিনে ৬ হাজার ৮৮ রোগী শনাক্ত
করোনার গ্রাসে এবার দক্ষিণ আমেরিকা

এশিয়ার চীনে শুরু হয়েছিল। সেখান থেকে ইউরোপ ছুঁয়ে আমেরিকা। গত কয়েক মাসে বারবার বদলেছে করোনা ভাইরাসের এপি সেন্টার বা ভরকেন্দ্র। বিশেষজ্ঞরা বলছেন, এবার এই মারণ ভাইরাস গ্রাস করছে দক্ষিণ আমেরিকাকে। বুধবার গোটা বিশ্বে ১ লাখ ৬ হাজার মানুষ করোনায় আক্রান্ত হয় যাদের অধিকাংশই দক্ষিণ আমেরিকায়। গোটা বিশ্বে গতকাল পর্যন্ত আক্রান্ত ৫২ লাখ ৫৫ হাজারের বেশি এবং মৃতের সংখ্যা ৩ লাখ ৩৬ হাজারের অধিক।

দক্ষিণ আমেরিকায় পরিস্থিতি গুরুতর

ব্রাজিলের অবস্থা ভয়াবহ। স্পেনকে টপকে ব্রাজিলই এখন করোনা আক্রান্তের নিরিখে তৃতীয় স্থানে, আমেরিকা এবং রাশিয়ার পরে। সেখানে পরিস্থিতি যেভাবে খারাপ হচ্ছে তাতে দুই-এক দিনের মধ্যেই ব্রাজিল রাশিয়াকে অতিক্রম করবে বলে বিশেষজ্ঞরা মনে করছেন। বৃহস্পতিবার ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যা ১ হাজার ১৮৮ জন। এ নিয়ে এই সংখ্যা ২০ হাজার ছাড়িয়েছে। মোট আক্রান্তের সংখ্যা ৩ লাখ ১২ হাজারের বেশি। ব্রাজিলের পরেই পেরুতে ১ লাখ ৮ হাজার ৭৬৯ জন আক্রান্ত। মারা গেছে ৩ হাজারেরও বেশি লোক।

মেক্সিকো এবং চিলির পরিস্থিতিও সংকটজনক। মেক্সিকোতে ৫৯ হাজার ৫৬৭ জন সংক্রমিত এবং প্রায় ৩ হাজার মানুষের প্রাণ গেছে। চিলিতে আক্রান্ত ৫৭ হাজার ৫৮১ জন। মৃত্যু হয়েছে ৫৮৯ জনের। এদিকে করোনায় মৃতদের স্মরণে বৃহস্পতিবার প্রেসিডেন্ট ট্রাম্প তিন দিন জাতীয় পতাকা অর্ধনমিত রাখার নির্দেশ দিয়েছেন। দেশটি করোনা সম্ভাব্য টিকার অন্তত ৩০ কোটি ডোজ পাওয়ার বিষয়টি নিয়ে ব্রিটিশ ওষুধ প্রস্তুতকারী কোম্পানি আস্ট্রাজেনেকার সঙ্গে চুক্তি করেছে। অন্যদিকে টিকার পরীক্ষামূলক প্রয়োগের জন্য আরো ১০ হাজার ২৬০ প্রাপ্তবয়স্ক ও শিশুকে যুক্ত করছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও আস্ট্রাজেনেকা।

বিজ্ঞানীদের কঠোর সমালোচনায় ট্রাম্প

প্রেসিডেন্ট ট্রাম্প দেশের অর্থনীতি পুনরায় চালু করতে চান। তিনি তার এই সিদ্ধান্তের বিরোধী বিজ্ঞানীদের শত্রু বলে উল্লেখ করেছেন। তিনি বলেছেন, এসব বিজ্ঞানী রাজনৈতিক উদ্দেশ্যে বিবৃতি দিচ্ছে। মঙ্গলবার সাংবাদিকদের ট্রাম্প বলেন, আপনারা যদি একটা জরিপের দিকে তাকান তাহলে দেখবেন তারা খারাপ পরামর্শ দিচ্ছে। এটা খুবই খারাপ। তারা বয়স্ক এবং বলতে গেলে প্রায় মৃত। এদিকে ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল বলেছেন, আগামী ৮ জুন থেকে আন্তর্জাতিক ফ্লাইটের সবাইকে ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকতে হবে। আইন ভঙ্গ করলে ১ হাজার ২১৮ ডলার (এক লাখ ৩ হাজার ৫৬২ টাকা) জরিমানা দিতে হবে।

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী কোয়ারেন্টাইনে

দেশটির প্রধানমন্ত্রী মুহিউদ্দিন ইয়াসিন আগামী ১৪ দিন পর্যন্ত কোয়ারেন্টাইনে থাকবেন। চলতি সপ্তাহে একটি বৈঠকে উপস্থিত এক কর্মকর্তার করোনা পজিটিভ হয়। এরপর তিনি কোয়ারেন্টাইনে চলে যান। যদিও তার নেগেটিভ রিপোর্ট এসেছে। ঐ বৈঠকের সবাইকে কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। গতকাল প্রধানমন্ত্রীর অফিস এক বিবৃতিতে এসব তথ্য জানিয়েছে।

ভারতে এক দিনে শনাক্ত ৬ হাজারের বেশি

রোজই লাফিয়ে লাফিয়ে বাড়ছে ভারতে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা। স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ২৪ ঘণ্টায় কোভিড-১৯-এ আক্রান্ত হয়েছে ৬ হাজার ৮৮ জন যা এক দিনে রেকর্ড। এর জেরে দেশে করোনায় সংক্রমণের সংখ্যা ১ লাখ ১৮ হাজার ৪৪৭ জন। ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৪৮ জনের। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে হলো ৩ হাজার ৫৮৩ জন। এর মধ্যে মহারাষ্ট্রেই মৃত্যু হয়েছে ১ হাজার ৪৫৪ জনের।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
০৪ জুন, ২০২০
আর্কাইভ
বেটা
ভার্সন