বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

অনেক দিন ধরেই ভুগছিলেন ম্যারাডোনা

আপডেট : ২৬ নভেম্বর ২০২০, ০০:৫০

দিয়েগো ম্যারাডোনা আর নেই। আর্জেন্টিনার সর্বশেষ বিশ্বকাপজয়ী অধিনায়ক ৬০ বছর বয়সে পরলোকগত হয়েছেন। মৃত্যুকালে বুয়েনোস এইরেসে নিজ বাসভবনেই ছিলেন আর্জেন্টাইন কিংবদন্তি। 

চলতি মাসের শুরুতেই মস্তিষ্ক থেকে জমাট রক্ত বের করতে শল্যবিদের শরণাপন্ন হয়েছিলেন ম্যারাডোনা। সে যাত্রায় সবকিছু ঠিকঠাকই সম্পন্ন হয়| অ্যালকোহল গ্রহণ থেকে বাঁচতে এরপর পুনর্বাসন কেন্দ্রেও যেতে হয় তাকে। 

খেলোয়াড়ি জীবনে বার্সেলোনা, ন্যাপোলি, সেভিয়ায় মাঠ দাপিয়ে বেড়িয়েছেন। তবে স্মরণীয় কীর্তিটা যে আকাশি-সাদা জার্সি গায়েই তাতে সন্দেহের লেশমাত্র নেই । 

খেলোয়াড়ি জীবন শেষেই অবশ্য চিকিত্সকদের সঙ্গে নিয়মিত বিরতিতে দেখা হতে থাকে ম্যারাডোনার। সেই ২০০৪ সালে পাকস্থলীর অস্ত্রোপচার থেকে শুরু, এরপর অ্যালকোহল পরিহার হোক, কিংবা শারীরিক অসুস্থতা; যে কোনো কারণেই হোক ডাক্তারের শরণাপন্ন নিয়মিতই হতে হয়েছে তাকে। যার সর্বশেষটা ছিল চলতি মাসের শুরুতে। 

তার মৃত্যুতে শোকাহত গোটা ফুটবলবিশ্বই। আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশন এক বিবৃতিতে গভীর শোক প্রকাশ করেছে। সর্বশেষ বিশ্বকাপজয়ী অধিনায়কের স্মরণে সেখানে লেখা হয়েছে, ‘কিংবদন্তির মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত। আপনি সবসময় আমাদের হূদয়েই বসবাস করবেন দিয়েগো!’