শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

তহবিল কেলেঙ্কারিতে ডাচ সরকারের পদত্যাগ

আপডেট : ১৬ জানুয়ারি ২০২১, ০০:৩৭

নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুটের নেতৃত্বাধীন সরকার পদত্যাগ করেছে। দেশটিতে কয়েক হাজার পরিবারকে শিশু সুরক্ষা তহবিলের টাকা ফেরত দিতে বলার ঘটনায় কর্তৃপক্ষের ‘ভুল’ প্রমাণিত হওয়ায় পুরো সরকারই পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছে। প্রধানমন্ত্রী রুট মন্ত্রিসভার পদত্যাগপত্র দেশটির রাজার কাছে জমা দিয়েছেন।

পদত্যাগ করার পর রুট সাংবাদিকদের বলেছেন, ‘নিরপরাধ মানুষদের অপরাধী বানানো হয়েছিল। এতে তাদের জীবন দুর্বিষহ হয়ে ওঠে।’ পদত্যাগ করলেও মার্চে অনুষ্ঠিত হতে যাওয়া সংসদ নির্বাচনের আগ পর্যন্ত রুটের সরকারই অন্তর্বর্তীকালীন সরকার হিসেবে দায়িত্বে থাকবে বলে আশা করা হচ্ছে। এর আগে স্বাক্ষরের ভুল সংক্রান্ত জটিলতায় কয়েক হাজার অভিভাবককে শিশু পালন তহবিলের টাকা ফেরত দিতে বলা হয়। পরবর্তীতে প্রমাণিত হয় যে, এটি ছিল কর্তৃপক্ষের ভুল। যে অভিভাবকদের টাকা ফেরত দিতে বলা হয়েছিল তাদের অধিকাংশই ছিলেন অভিবাসী। তবে সংশ্লিষ্টরা বলছেন, সম্মান বাঁচাতে পদত্যাগ করা রুট সরকারের একটি কৌশল। বিবিসির খবরে বলা হয়, ২০১২ থেকে ২০১৯ সালের মধ্যে প্রায় ২৬ হাজার পরিবারের বিরুদ্ধে শিশু কল্যাণ তহবিলের সহায়তা নেওয়ার ক্ষেত্রে প্রতারণা বা জালিয়াতির অভিযোগ আনেন নেদারল্যান্ডসের কর কর্মকর্তারা। সেসব পরিবারকে সহায়তার অর্থ ফেরত দিতে বাধ্য করা হয়। ফলে বহু পরিবার নিদারুণ আর্থিক সঙ্কটের মধ্যে পড়ে যায়। বহু পরিবারকে তাদের ঘর হারাতে হয়, এমনকি বিবাহ বিচ্ছেদের মত ঘটনাও ঘটে। পরে দেখা যায়, ঠিক জায়গায় সই না থাকা বা ফরম পূরণের ক্ষেত্রে ছোটখাটো ভুলের জন্যও অনেক পরিবারের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ আনা হয়েছে। প্রতিবেদনে বলা হয়, এসব পরিবারকে নিরাপত্তাহীনতার দিকে ঠেলে দিয়ে কর কর্মকর্তা, রাজনীতিবিদ আর বিচারক যে ভুল করেছেন তার ‘তুলনা চলে না’। 

পদত্যাগের সিদ্ধান্ত জানিয়ে প্রধানমন্ত্রী মার্ক রুট সাংবাদিকদের বলেন, যা কিছু ঘটেছে তার দায় মন্ত্রিসভার ওপরও বর্তায়।  এমন এক সময় নেদারল্যান্ডসের সরকার পদত্যাগের এই সিদ্ধান্ত নিল যখন করোনাভাইরাসের মহামারীর মধ্যে এমনিতেই কঠিন সময় পার করতে হচ্ছে।