বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

৪-১০ এপ্রিল জাটকা সংরক্ষণ সপ্তাহ

আপডেট : ০২ মার্চ ২০২১, ০০:৪৬

ইলিশ সম্পদ উন্নয়নে আগামী ৪ থেকে ১০ এপ্রিল পর্যন্ত জাটকা সংরক্ষণ সপ্তাহ উদ্যাপন করা হবে। এ বছর স্লোগান নির্ধারণ করা হয়েছে ‘মুজিববর্ষে শপথ নেবো, জাটকা নয় ইলিশ খাবো’। ৫ এপ্রিল পটুয়াখালীতে জাটকা সংরক্ষণ সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

গতকাল সোমবার রাজধানীর মত্স্য ভবনে ইলিশ সম্পদ উন্নয়ন সংক্রান্ত জাতীয় টাস্কফোর্স কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভাপতির বক্তব্যে মত্স্য ও প্রাণিসম্পদ সচিব রওনক মাহমুদ বলেন, ইলিশ উত্পাদন বাড়াতে জাটকা সংরক্ষণে আমাদের সাফল্য নিয়ে আসতে হবে। গত বছর মা ইলিশ সংরক্ষণে সফল অভিযানের ফলে ৩৭ হাজার ৮০০ কোটি ইলিশের পোনা ইলিশ সম্পদে যুক্ত হয়েছে। আশা করছি, আগামীতে ইলিশের উত্পাদন ৬ লাখ মেট্রিক টন হবে।

এ বছর ইলিশের জাটকা সংরক্ষণের জন্য গতকাল থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস দেশের ছয়টি জেলার পাঁচটি ইলিশ অভয়াশ্রমে ইলিশসহ সব ধরনের মাছ আহরণ সম্পূর্ণ নিষিদ্ধ করেছে সরকার। তবে এ সময়ে অভয়াশ্রম সংশ্লিষ্ট ছয়টি জেলার জাটকা আহরণে বিরত থাকা ২ লাখ ৪৩ হাজার ৭৭৮ জন জেলেকে মাসে ৪০ কেজি করে দুই মাসে ৮০ কেজি করে চাল দেওয়া হবে। এজন্য ১৯ হাজার ৫০২ মেট্রিক টন ভিজিএফ চাল বরাদ্দ করেছে মত্স্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়।