শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বয়স নির্ধারণে প্রকৃত মুক্তিযোদ্ধারা হয়রানির শিকার ---বিচারপতি নূরুজ্জামান

আপডেট : ২৩ এপ্রিল ২০২১, ০০:১৮

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি মো. নূরুজ্জামান বলেছেন, বয়স নির্ধারণ করে দেওয়ায় প্রকৃত মুক্তিযোদ্ধারা হয়রানির শিকার হচ্ছেন। আর কমিটি নিয়েও তো প্রশ্ন রয়েছে। বলা হচ্ছে কমিটিতে মুক্তিযোদ্ধা নয় এমন ব্যক্তিরাও রয়েছেন। গতকাল বৃহস্পতিবার মুক্তিযোদ্ধাদের ভাতা প্রদান সংক্রান্ত মামলার শুনানিকালে এ মন্তব্য করেন বিচারপতি মো. নূরুজ্জামান। এ পর্যায়ে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেন, মুক্তিযোদ্ধাদের যে তালিকা করা হয়েছে সেটাও চূড়ান্ত নয়। এখানেও তো আবার কিছু ভুল বের হতে পারে।

বিচারপতি মো. নূরুজ্জামান বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শহীদুল ইসলাম লালুকে ১১ বছর বয়সে কোলে নিয়ে বীর উত্তম খেতাব দিয়েছিলেন। এখন মুক্তিযোদ্ধাদের বয়স নির্ধারণ করার পর বঙ্গবন্ধু লালুকে যে খেতাব দিয়ে গেছেন তার কি হবে? কারণ লালু একাই অনেক পাক হানাদার বাহিনীর সদস্যকে হত্যা করেন।

তিনি বলেন, ‘আমার সঙ্গে ৯ বছরের একটি ছেলেও মুক্তিযুদ্ধে যোগ দিয়েছিল। সে আমাদের খাবার ও গুলি সরবরাহ করত। তার মা রান্না করে ছেলেকে দিয়ে আমাদের বাংকারে খাবার পাঠাত। এখন মুক্তিযোদ্ধাদের বয়স নির্ধারণ করে দেওয়ায় ৬০/৭০ বছরের প্রকৃত মুক্তিযোদ্ধাদের হয়রানি করা হচ্ছে। এ সময় রাষ্ট্রপক্ষে অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মো. মোরসেদ শুনানি করেন।