শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

খালেদা জিয়ার লিভার ও কিডনি অর্ধেক কার্যক্ষমতা হারিয়েছে

আপডেট : ১৩ জুন ২০২১, ০০:০৫

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার লিভার ও কিডনি প্রায় অর্ধেক কার্যক্ষমতা হারিয়েছে। তিনি স্বাভাবিক কার্যক্রম যথাযথভাবে করতে পারছেন না। এমন পরিস্থিতিতে খালেদা জিয়ার চিকিত্সকেরা প্রয়োজনে তার লিভার প্রতিস্থাপন করার সুপারিশ করেছেন। গত দেড় মাস ধরে তিনি করোনা-পরবর্তী জটিলতা নিয়ে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিত্সাধীন রয়েছেন। খালেদা জিয়ার চিকিত্সার জন্য গঠিত ১০ সদস্যের  মেডিক্যাল বোর্ড সম্প্রতি এমন আশঙ্কার কথা জানিয়ে তার উন্নত চিকিত্সার জন্য পাঁচ দফা সুপারিশ করেছে।

সুপারিশে বলা হয়েছে : ১. ক্রনিক লিভার সিরোসিস কোন পর্যায়ে রয়েছে তা পরীক্ষা করে খাদ্যনালির কোন জায়গা থেকে ডিআই ব্লিডিং হচ্ছে, সেটি বের করে প্রয়োজনে লিভার ট্রান্সপ্ল্যান্টেশনও লাগতে পারে। ২. কিডনি ক্ষতিগ্রস্ত  হওয়ার কারণে খালেদা জিয়ার শরীর প্রোটিন ধরে রাখতে পারছে না। এ জন্য তার আধুনিক বা উচ্চতর চিকিত্সার প্রয়োজন রয়েছে। কারণ ক্রনিক লিভার ডিজিজ পরিস্থিতিকে আরো জটিল করেছে। ৩. হূদেরাগের জটিলতার কারণে যে কোনো সময় তার হূদেরাগের বেদনায় বিশেষ একটি চেম্বার বা অংশে মারাত্মক জটিলতা দেখা দিতে পারে। তার হার্টের স্পন্দন মাঝেমধ্যেই অনিয়মিত হয়ে পড়ে এবং এটি যে কোনো সময় মারাত্মক স্বাস্থ্যঝুঁকি তৈরি করতে পারে। ৪. রিউমাটয়েড আর্থ্রাইটিসের কারণে খালেদা জিয়ার বিভিন্ন জয়েন্ট ক্ষতিগ্রস্ত হয়েছে, যার কারণে অন্যের সাহায্য ছাড়া তিনি দৈনন্দিন কার্যক্রম সম্পন্ন করতে পারেন না। ৫. খালেদা জিয়ার পারিবারিক রোগের ইতিহাস পর্যালোচনা করে চিকিত্সকরা তার রোগের যথাযথ পরীক্ষানিরীক্ষা ও সর্বোচ্চ মানসম্পন্ন চিকিত্সার ব্যবস্থা করা জরুরি বলে মনে করেন।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, খালেদা জিয়ার শারীরিক যে সমস্যা রয়েছে, সেগুলো উদ্বেগজনক। বিশেষজ্ঞরা বারবার বলছেন, উনার অ্যাডভান্স ট্রিটমেন্ট দরকার, তার অসুখগুলো নিয়ে অ্যাডভান্স সেন্টারে যাওয়া জরুরি।