শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সংসদীয় কমিটির বৈঠকে ব্যাখ্যা দিলেন ঢাবির শিক্ষক তাসনীম

আপডেট : ২৪ সেপ্টেম্বর ২০২১, ০০:৩৩

অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে হাজির হয়ে প্রবাসী আয় নিয়ে একটি দৈনিকে দেওয়া নিজের সাক্ষাত্কারের বিষয়ে ব্যাখ্যা দিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষক অধ্যাপক ড. তাসনীম সিদ্দিকী। গতকাল বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে তিনি উপস্থিত হয়ে ব্যাখ্যা দিলেও তাকে ডাকার বিরোধিতা করেছেন কমিটির সদস্য ও বিএনপি দলীয় এমপি হারুনুর রশীদ।

রিফিউজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্টস রিসার্চ ইউনিটের (রামরু) প্রতিষ্ঠাতা চেয়ার হিসেবে গত ৮ ফেব্রুয়ারি ‘রেমিট্যান্স প্রবাহ আর প্রবাসীদের বাস্তবতায় মিল নেই’ শিরোনামে একটি পত্রিকায় সাক্ষাত্কার প্রকাশিত হয় তাসনীম সিদ্দিকীর। ঐ সাক্ষাত্কারের এক জায়গায় ড. তাসনীম সিদ্দিকী বলেছেন, ‘রেমিট্যান্স যদি বেশি এসেই থাকে, তাহলে অভিবাসীদের পরিবারগুলো কেন করোনার সামনে দুর্বল হয়ে পড়ল? কেন তাদের ঋণ করতে হলো? তাদের খাবার কমে গেল। বৈদেশিক সঞ্চয়ের পরিমাণ আর প্রবাসীদের বাস্তবতার তথ্যে মিল নেই।’

সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, একটি জাতীয় দৈনিকে প্রকাশিত ‘রেমিট্যান্স প্রবাহ আর প্রবাসীদের বাস্তবতায় মিল নেই’ শীর্ষক সাক্ষাত্কার বিষয়ে সাক্ষাত্কারদাতা জানান, ‘শুধু শিরোনামটুকু নেতিবাচক আর বাকি সাক্ষাত্কারে ইতিবাচক আলোচনা হয়েছে। এবিষয়ে বৈঠকে তিনি দুঃখ প্রকাশ করেন।

কমিটির সভাপতি আবুল হাসান মাহমুদ আলীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, আব্দুস শহীদ, মোস্তাফিজুর রহমান চৌধুরী, কাজী নাবিল আহমেদ, আবুল কালাম  মো. আহসানুল হক চৌধুরী, আহমেদ ফিরোজ কবির, রানা মোহাম্মদ সোহেল ও হারুনুর রশীদ অংশ  নেন।