ঢাকা সোমবার, ২২ এপ্রিল ২০১৯, ৯ বৈশাখ ১৪২৬
২৪ °সে

দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা কার্যকর করার আহ্বান বাংলাদেশের

দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা কার্যকর করার আহ্বান বাংলাদেশের

স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে সদ্য উত্তরণের যোগ্যতা অর্জনকারী দেশসমূহের উত্তরণকে টেকসই করতে এবং এর চ্যালেঞ্জ মোকাবিলায় দক্ষিণ-দক্ষিণ সহযোগিতাকে আরও কার্যকর করার আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। বৃহস্পতিবার আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ারসে জাতিসংঘের দক্ষিণ-দক্ষিণ সহযোগিতা বিষয়ক দ্বিতীয় উচ্চ পর্যায়ের সম্মেলনের (বাপা+৪০) দ্বিতীয় দিনে এক সাইড ইভেন্টে অংশ নিয়ে তিনি এ কথা বলেন। দক্ষিণের দেশগুলোর উন্নয়ন, অর্থ ও পররাষ্ট্রমন্ত্রীদের নিয়ে মন্ত্রী পর্যায়ের একটি ফোরাম গঠন এবং ঢাকায় ‘দক্ষিণ-দক্ষিণ জ্ঞান ও উদ্ভাবনী কেন্দ্র’ প্রতিষ্ঠার মতো পদক্ষেপের মাধ্যমে দক্ষিণ-দক্ষিণ ও ট্রায়াঙ্গুলার সহযোগিতার প্রাতিষ্ঠানিক কাঠামো শক্তিশালী করা এবং চতুর্থ শিল্প বিপ্লবের মতো চ্যালেঞ্জ মোকাবিলা করা যেতে পারে তিনি উল্লেখ করেন। গতকাল শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

সম্মেলনের সাইড লাইনে আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন। বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের এক আহ্বানের প্রেক্ষিতে বাংলাদেশের ফুটবলারদের প্রশিক্ষণে সহযোগিতা দেওয়ার কথা জানান আর্জেন্টিনার পররাষ্ট্র ও উপাসনালয় বিষয়ক মন্ত্রী জর্জ মারসেলো ফ্যাউরি।

আর্জেন্টিনায় বাংলাদেশের একটি অনারারি কনস্যুলেট খোলা এবং অনারারি কনসাল নিয়োগের বিষয়টি বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী তুলে ধরলে এক্ষেত্রে দ্রুত এবং পূর্ণ সহযোগিতার আশ্বাস দেন তিনি। পররাষ্ট্রমন্ত্রী এস্তোনিয়ার প্রেসিডেন্টের সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠক করেন।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২২ এপ্রিল, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন