শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ভিআইপিরা নিজে ভ্রমণ করলে টিকিট পাবেন

আপডেট : ২০ মে ২০১৯, ০০:৪৭

আসন্ন ঈদে সাধারণ যাত্রীদের সর্বোচ্চ টিকিট প্রাপ্তির স্বার্থে রেলভ্রমণে টিকিট সংরক্ষণে বিশেষ কোটা থাকছে না। মন্ত্রী, সচিব, এমপি ও বিচারপতিরা নিজে যদি ট্রেনে ঈদ করতে যান, তাহলেই তারা টিকিট পাবেন। এ ব্যাপারে রেলপথ মন্ত্রণালয়ের নির্দেশের বিষয়টি নিশ্চিত করেছেন রেলওয়ে মহাপরিচালক কাজী মো. রফিকুল আলম। তিনি বলেন, তবে দুইটি কোটা থাকবে একটি রেল কর্মকর্তা-কর্মচারীদের জন্য, অপরটি ভিআইপি। বাকি সব টিকিট সাধারণ যাত্রীদের জন্য উন্মুক্ত থাকবে।

রেলওয়ের একজন দায়িত্বশীল কর্মকর্তা বলেন, প্রতি বছর ঈদের সময় দেখা যায় এমপি, সচিব, অতিরিক্ত সচিবরা আগে ডিও লেটার পাঠিয়ে বহু টিকিট চেয়ে বসেন। এতে সাধারণ মানুষের টিকিট পেতে ভোগান্তি পোহাতে হয়। বিষয়টি বিবেচনায় নিয়ে রেলপথ মন্ত্রণালয় এরকম কোনো ডিও লেটার গ্রহণ করবে না বলে সিদ্ধান্ত নিয়েছে। তবে যারা প্রকৃত ভিআইপি এবং রেলে ভ্রমণ করবেন, তাদেরই কেবল ভিআইপি হিসেবে বিবেচনা করে টিকিট দেওয়া হবে। ওই কর্মকর্তা আরো বলেন, ঈদে সব কোটাই বাতিল করতে চেয়েছিলেন রেলপথ মন্ত্রী। তবে শেষ পর্যন্ত রেলপথ মন্ত্রী মৌখিক নির্দেশনা দিয়েছেন, মন্ত্রী, সচিব, এমপি ও বিচারপতিরা নিজেরা যদি ট্রেনে চড়ে ঈদ করতে যান, তাহলেই তারা টিকিট পাবেন। তাদের ডিও লেটার বা সুপারিশে কোনো টিকিট ইস্যু করা হবে না।

তথ্যমতে, এবার ঈদে ঢাকা থেকে প্রতিদিন দেশের বিভিন্ন গন্তব্যে প্রায় তিরিশ হাজার টিকিট বিক্রি করবে রেলওয়ে কর্তৃপক্ষ। আর এর মধ্যে ৫০ শতাংশ বিক্রি হবে রেলওয়ের নতুন অ্যাপের মাধ্যমে। পাশাপাশি প্রথমবারের মতো কমলাপুর রেলস্টেশনের পাশাপাশি আরো ৪টি স্থান থেকে টিকিট বিক্রি হবে। এর মধ্যে সিলেট ও কিশোরগঞ্জগামী সব আন্তঃনগর ট্রেনের টিকিট বিক্রি হবে রাজধানীর ফুলবাড়িয়া পুরাতন রেলভবনের কাউন্টার থেকে, পশ্চিমাঞ্চলগামী সকল আন্তঃনগর ট্রেনের টিকিট বিক্রি হবে কমলাপুর রেলস্টেশনের ২৩টি কাউন্টার থেকে। ময়মনসিংহ-জামালপুরগামী আন্তঃনগর ট্রেনের টিকিট বিক্রি হবে তেজগাঁও রেলস্টেশন থেকে। নেত্রকোনা-মোহনগঞ্জগামী আন্তঃনগর ট্রেনের টিকিট বিক্রি হবে বনানী রেলস্টেশন থেকে। চট্টগ্রাম ও নোয়াখালীগামী আন্তঃনগর ট্রেনের টিকিট বিক্রি হবে বিমানবন্দর রেলস্টেশন থেকে।

এদিকে ২২ মে থেকে ঈদের আগাম টিকিট বিক্রি শুরু হবে। এর মধ্যে ২২ মে বিক্রি হবে ৩১ মের টিকিট, ২৩ মে ১ জুনের টিকিট, ২৪ মে ২ জুনের টিকিট, ২৫ মে ৩ জুনের  ও ২৬ মে বিক্রি হবে ৪ জুনের টিকিট। অপরদিকে ফিরতি ঈদযাত্রার জন্য ২৯ মে বিক্রি করা হবে ৭ জুনের টিকিট, ৩০ মে  ৮ জুনের টিকিট, ৩১ মে ৯ জুনের টিকিট, ১ জুন ১০ জুনের টিকিট এবং ২ জুন বিক্রি করা হবে ১১ জুনের টিকিট।