বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ঈদের আগেই ৩৮তম বিসিএসের ফল

আপডেট : ২০ মে ২০১৯, ০০:৪৮

আসন্ন ঈদের আগেই প্রকাশিত হচ্ছে ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষার ফলাফল। সেই লক্ষ্যে কাজ করছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। এছাড়াও আগামী জুন মাসে ৪০তম বিসিএসের প্রিলিমিনারী পরীক্ষার ফল এবং ৩৭তম বিসিএস নন-ক্যাডারের দ্বিতীয় প্রথম শ্রেণির তালিকা প্রকাশের প্রস্তুতিও চলছে বলে জানিয়েছে পিএসসির নির্ভারযোগ্য সূত্র।

পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক বলেন, ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল দ্রুত প্রকাশের চেষ্টা চলছে। দুইজন নিরীক্ষক এবং ক্ষেত্রবিশেষ তিনজন নিরীক্ষক পরীক্ষার খাতা মূল্যায়ন করছেন। বিশেষ করে কোনো নিরীক্ষকের নম্বর ২০ এর কম বেশি হলে তৃতীয় নিরীক্ষকের কাছে খাতা পাঠানো হয়েছে।

গত এপ্রিল মাসে ফলাফল প্রকাশের পরিকল্পনা থাকলেও দুইজন পরীক্ষক এবং ক্ষেত্রবিশেষে তিনজন পরীক্ষকের খাতা মূল্যায়নের কারণে একটু বিলম্ব হয়েছে। ২০১৭ সালের ২৯ ডিসেম্বর ৩৮তম বিসিএসের প্রিলিমিনারী পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই বিসিএস থেকে জনপ্রশাসনে দুই হাজার ২৪ জন ক্যাডার নিয়োগ করা হবে।

এছাড়াও গত ১৩ মার্চ ৫৭৮ জনকে প্রথম শ্রেণির পদে নিয়োগের সুপারিশের পর আরো একটি তালিকা প্রকাশ করা হচ্ছে। ঈদের পর এই তালিকা প্রকাশ করা হবে। ২০১৮ সালের ১২ জুন ৩৭তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশ করা হয়। এতে ১৩১৪ জন ক্যাডার পান। বাকি তিন হাজার ৪৫৪ জনকে নন ক্যাডারে অপেক্ষমাণ রাখা হয়েছে। পদ পাওয়া সাপেক্ষে তাদেরকে পর্যায়ক্রমে নিয়োগের সুপারিশ করবে পিএসসি। পিএসসির সংশ্লিষ্টরা বলছেন, নন-ক্যাডারে আবেদনকারীদের বেশিরভাগ এবার চাকরি পেতে পারেন।

ঈদের পর ৪০তম বিসিএসের ফল

গত ৩ মে সারাদেশে একযোগে ৪০তম বিসিএস প্রিলিমিনারী পরীক্ষা অনুষ্ঠিত হয়। দুই ঘন্টার এমসিকিউ টাইপের এই পরীক্ষায় তিন লাখ ২৭ হাজার ৫২৫ পরীক্ষার্থী অংশ নেন। ঈদের পরপরই ফল প্রকাশিত হবে।