শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আরো এক বছর কার্যক্রম চালাতে পারবে অ্যাকর্ড

আপডেট : ২০ মে ২০১৯, ০০:৫১

আরো এক বছর বাংলাদেশে কার্যক্রম চালিয়ে যাওয়ার অনুমতি পেয়েছে পোশাক খাতের সংস্কার বিষয়ক ইউরোপীয় ক্রেতাজোট অ্যাকর্ড। গত ৮ মে থেকে নতুন মেয়াদ শুরু হয়েছে। অতিরিক্ত কার্যকালে অ্যাকর্ডের কার্যক্রম কিছুটা নিয়ন্ত্রিত থাকবে। অন্তত চারটি শর্ত মেনে কার্যক্রম চালাতে হবে অ্যাকর্ড কর্তৃপক্ষকে। শর্তের বিষয়ে গত ৮ মে অ্যাকর্ড এবং বিজিএমইএর মধ্যে একটি সমঝোতা চুক্তি হয়। এই সমঝোতার ভিত্তিতেই গতকাল রবিবার এক আদেশে অতিরিক্ত সময় কার্যক্রম চালিয়ে যাওয়ার অনুমতি দিয়েছে আপিল বিভাগ। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন বেঞ্চ এই রায় দেন।

জানা গেছে, ইউরোপীয় ক্রেতাজোট অ্যাকর্ড (অ্যাকর্ড অন ফায়ার অ্যান্ড বিল্ডিং সেফটি ইন বাংলাদেশ) অতিরিক্ত আরো ২৮১ কর্মদিবস কাজ চালিয়ে যাওয়ার অনুমতি পেয়েছে। ছুটি হিসেবে নিলে মেয়াদ প্রায় এক বছর।

বিজিএমইএ বলছে, অতিরিক্ত মেয়াদে অ্যাকর্ডের ঢাকা অফিসে বিজিএমইএর একটি আলাদা অপারেটিং ইউনিট কাজ করবে। ‘বিজিএমইএ ইউনিট’ নামে এই ইউনিট অ্যাকর্ডের কার্যক্রমের ওপর নজর রাখবে এবং প্রয়োজনে সহযোগিতা দেবে। এতে প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) একটি বিশেষজ্ঞ সাব কমিটি থাকবে। সরকার গঠিত সংস্কার সমন্বয় সেলকে (আরসিসি) অগ্রগতি সম্পর্কে নিয়মিত অবহিত করবে।

অন্য শর্তের মধ্যে রয়েছে কোনো কারখানার ব্যর্থতার কারণে একই গ্রুপের অন্য কোনো কারখানার সঙ্গে কার্যক্রম ছিন্ন করা যাবে না। একই কারখানায় আরসিসি, অ্যাকর্ড ও নিরূপণের নামে বারবার পুনঃপরিদর্শন করা যাবে না। বিজিএমইএ ইউনিট ও অ্যাকর্ডের মধ্যে কোনো বিরোধ দেখা দিলে আরসিসির সিদ্ধান্তই  চূড়ান্ত হিসেবে বিবেচিত হবে।