শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

এনডিএ’র নতুন সরকার গঠনের প্রক্রিয়া শুরু -ধঅঞ্জন রায় চৌধুরী,

আপডেট : ২৬ মে ২০১৯, ০০:১৪

লোকসভা নির্বাচনে নিরঙ্কুশ জয়ের পর দ্বিতীয় মেয়াদে সরকার গঠনের প্রক্রিয়া শুরু করেছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। গতকাল শনিবার নরেন্দ্র মোদি আনুষ্ঠানিকভাবে বিজেপি ও এনডিএ জোটের পার্লামেন্টারি পার্টির প্রধান নির্বাচিত হয়েছেন। গতকাল রাতেই তিনি নতুন সরকার গঠনের অনুমতি চাইতে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে সাক্ষাত করেন। রাষ্ট্রপতির অনুমতি মিললে দ্বিতীয় মেয়াদে তার সরকারের শপথ গ্রহণের দিন নির্ধারিত হবে। এর আগে শুক্রবার প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন নরেন্দ্র মোদি। রাষ্ট্রপতি তার পদত্যাগপত্র গ্রহণ করেন। তবে মোদি ও তার মন্ত্রীদেরকে নতুন সরকার দায়িত্ব নেওয়ার আগ পর্যন্ত দায়িত্ব চালিয়ে যাওয়ার জন্য অনুরোধ করেন রাষ্ট্রপতি। এদিকে আজ রবিবার মায়ের সঙ্গে দেখা করতে গুজরাট যাচ্ছেন মোদি। আগামীকাল তিনি যাবেন বারাণসিতে। এবারো বারানসি থেকে  নির্বাচিত হয়েছেন তিনি। 

এবারের লোকসভা নির্বাচনে বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। সবার ধারণাকে ভুল প্রমাণ করে ৩০৩ আসনে জয় পেয়েছে দলটি। আর বিজেপি নেতৃত্বাধীন জোট পেয়েছে ৩৫০টি আসন। গতকাল বিকালে পার্লামেন্টের সেন্ট্রাল হলে বৈঠকে বসেন এনডিএ জোটের নির্বাচিত সংসদ সদস্যরা। সেখানে জোটের পার্লামেন্টারি পার্টির প্রধান করা হয় মোদিকে। নব নির্বাচিত সংসদ সদস্যদের উদ্দেশ্যে দেওয়া ভাষণে মোদি বলেন, এবার দেশের মানুষ ক্ষমতাসীনদের পক্ষে ভোট দিয়েছে। আমরা ভাল কাজ করে যাব। স্বাধীনতার আগে ভারতীয়রা যেভাবে আন্দোলন করেছেন আমাদের সেই মানিসিকতা নিয়ে দারিদ্র্যের বিরুদ্ধে লড়াই করতে হবে। তিনি অভিযোগ করেন, ভোট ব্যাংকের রাজনীতির নামে সংখ্যালঘুদের ঠকানো হয়েছে। এসব বন্ধ করতে আমাদের লড়তে হবে।

এদিকে নরেন্দ্র মোদির নতুন মন্ত্রিসভায় দেখা যেতে পারে নতুন মুখদের। এবারের মন্ত্রিসভায় গুরুত্বপূর্ণ পদ পেতে পারেন বিজেপি সভাপতি অমিত শাহ। এর আগের সরকারে তিনি মন্ত্রী ছিলেন না। তবে মন্ত্রী হলে সভাপতির পদ ছাড়তে পারেন অমিত শাহ। নতুন সরকারে অর্থমন্ত্রী হতে পারেন পিযুশ গয়াল। অরুন জেটলি অসুস্থ হওয়ার পর ভারপ্রাপ্ত অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন তিনি। রাহুল গান্ধীকে হারানো স্মৃতি ইরানি এবার মন্ত্রিসভায় বড় দায়িত্ব পেতে পারেন। মন্ত্রী হতে পারেন বিজেপির সাধারণ সম্পাদক রাম মাধব। মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত হতে পারেন রাজস্থানের সাবেক মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজেও। এনডিএ জোটের অন্য শরিক দলের প্রতিনিধিত্ব থাকবে মন্ত্রিসভায়। এবারে স্পিকার পদেও নতুন কাউকে দেখা যাবে। কারণ বর্তমান স্পিকার সুমিত্রা মহাজন প্রার্থী হননি।