শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

গত ১০ বছরে সড়ক দুর্ঘটনায় মারা গেছে ২৫ হাজার ৫২৬ জন

আপডেট : ১৩ জুন ২০১৯, ০০:২০

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের সংসদকে জানিয়েছেন, ২০০৯ সালের জানুয়ারি থেকে ২০১৯ সালের এপ্রিল পর্যন্ত গত ১০ বছরে দেশে মোট ২৫ হাজার ৫২৬ জন সড়ক দুর্ঘটনায় মারা গেছেন। একই সময়ে ১৯ হাজার ৭৮৩ জন আহত হয়েছেন। গতকাল বুধবার সংসদে প্রশ্নোত্তর পর্বে বিএনপি দলীয় এমপি হারুন অর রশিদের এক প্রশ্নের লিখিত জবাবে তিনি এই তথ্য দেন।

সড়ক দুর্ঘটনার প্রকৃত কারণ প্রসঙ্গে হারুন অর রশিদের অপর এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের জানান, পথচারীসহ সড়ক ব্যবহারকারীদের যথাযথ সচেতনতার অভাব, চালকদের দক্ষতার অভাব, আইন অমান্য করার প্রবণতা ও আইনের যথাযথ প্রয়োগের অভাব, যানবাহনের যান্ত্রিক ত্রুটি, ওভার স্পিড, ওভারটেকিং, ওভারলোডিং, প্রতিকূল বা বিরূপ আবহাওয়ায় সড়কে মানসম্মত সাইন-সিগনাল রোড মার্কিংসহ নিরাপত্তা অবকাঠামোর অভাবের কারণে সড়ক দুর্ঘটনা ঘটছে। তিনি জানান, স্কিল ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট (এসইআইপি) প্রকল্পের আওতায় পাঁচ বছরে মোট ১ লাখ দক্ষ গাড়িচালক সৃষ্টির কার্যক্রম চলমান রয়েছে।

বিরোধী দল জাতীয় পার্টির (জাপা) এমপি মুজিবুল হক চুন্নুর তারকা চিহ্নিত এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের জানান, দেশের প্রধান চারটি মহাসড়কের পাশে গাড়িচালকদের জন্য বিশ্রামাগার ও পার্কিং স্টেশন স্থাপন করা হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী মহাসড়কে চালকদের একটানা পাঁচ ঘণ্টার অতিরিক্ত সময়ে গাড়ি না চালাতে এবং তাদের জন্য মহাসড়কে বিশ্রামাগার স্থাপনের নির্দেশনা প্রদান করেছেন। এ লক্ষ্যে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের পাশে কুমিল্লার নিমসারে, সিরাজগঞ্জের পাঁচিলায়, ঢাকা-সিলেট মহাসড়কের পাশে হবিগঞ্জের জগদীশপুরে আধুনিক সুযোগ-সুবিধা সংবলিত বিশ্রামাগার ও পার্কিং স্টেশন স্থাপনের লক্ষ্যে ডিপিপি অনুমোদন প্রক্রিয়াধীন রয়েছে।