শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

এমপিরা ফ্ল্যাটের জন্য আবেদন করলেই বরাদ্দ পাবেন: গণপূর্ত মন্ত্রী

আপডেট : ২৬ জুন ২০১৯, ০০:২২

গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম সংসদকে জানিয়েছেন, রাজউকের আওতায়ধীন উত্তরা ১৮ নম্বর  সেক্টরের ফ্ল্যাট প্রকল্পে ‘এ’ ব্লকে ১৬৫৪ বর্গফুট আয়তনের কিছু ফ্ল্যাট অবরাদ্দ আছে। সংসদ সদস্যরা ফ্ল্যাটের জন্য আবেদন করলে তাদের সবাইকে ওই প্রকল্পের ফ্ল্যাট বরাদ্দ দেওয়া হবে। গতকাল মঙ্গলবার সংসদে টেবিলে উপস্থাপিত প্রশ্নোত্তরে সংরক্ষিত মহিলা আসনের সদস্য হাবিবা রহমান খানের এক প্রশ্নের জবাবে মন্ত্রী একথা জানান।

সরকারি দলের ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে গণপূর্তমন্ত্রী জানান, বনানীর এফ আর টাওয়ার অনুমোদিত নকশা অনুযায়ী নির্মাণ হয়নি। ওই ভবনে অগ্নিকা্লের ঘটনায় দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বিষয়ে সুপারিশ প্রণয়নের জন্য কমিটি গঠন করা হয়েছে। কমিটির কার্যক্রম চলমান রয়েছে।

প্রাথমিক বিদ্যালয় হবে বিনোদন কেন্দ্র: প্রতিমন্ত্রী জাকির

সংরক্ষিত আসনের খোজেদা নাসরিন আক্তার হোসেনের প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির  হোসেন সংসদকে জানান, ঝড়ে পড়া শিশুদের বিদ্যালয়মুখী করার লক্ষ্যে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলো দৃষ্টিনন্দন ও আকর্ষণীয় করে শিশুদের বিনোদনকেন্দ্র হিসেবে গড়ে তোলা হচ্ছে। এ বিষয়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

একাদশ শ্রেণিতে ভর্তি বাবদ ৩০০০ টাকার বেশি নয়: শিক্ষামন্ত্রী

ঢাকা-১১ আসনের এমপি একেএম রহমতুল্লাহর প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সংসদকে জানান, সরকারি সুবিধাভোগী কোনও শিক্ষাপ্রতিষ্ঠান একাদশ শ্রেণিতে ভর্তি বাবদ ৩০০০ টাকার বেশি আদায় করতে পারবে না। সরকার নির্ধারিত চার্জের বাইরে কোনও অতিরিক্ত টাকা আদায় বন্ধ করতে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে।

সংরক্ষিত আসনের বেগম হাবিবা রহমান খানের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী জানান, কারিগরি শিক্ষায় ভর্তির হার ১ শতাংশ থেকে বর্তমানে ১৫ দশমিক ৯ শতাংশে উন্নীত হয়েছে। ২০২০ সালে ভর্তির লক্ষ্যমাত্রা ২০ শতাংশে উন্নীত করতে কারিগরি শিক্ষায় আসন ২৫ হাজার থেকে ৫৭ হাজার ৭৮০টিতে উন্নীত করা হয়েছে। মন্ত্রী জানান, সরকারি ও বেসরকারি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে ২০১৮ সালে ৭ লাখ ১২ হাজার ২০৮ জন শিক্ষার্থী ভর্তি করা হয়েছে। এছাড়া, ২০১৯ সালে ১৭ লাখ ৫৪ হাজার ৫২৬ জন ও ২০২০ সালে ২০ লাখ ১৫৯ জন ভর্তির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।