ঢাকা বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ২ কার্তিক ১৪২৬
৩১ °সে


১০ বছরে সীমান্তে বিএসএফের হাতে ২৯৪ বাংলাদেশি নিহত

সংসদে প্রশ্নোত্তরে স্বরাষ্ট্রমন্ত্রী
১০ বছরে সীমান্তে  বিএসএফের হাতে ২৯৪ বাংলাদেশি নিহত

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সংসদকে জানিয়েছেন, ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত গত ১০ বছরে সীমান্তে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ) কর্তৃক ২৯৪ জন বাংলাদেশি নিহত হয়েছেন। বিএসএফ কর্তৃক বাংলাদেশি নাগরিক হত্যা শূন্যের কোঠায় নামিয়ে আনতে বিজিবি সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রেখেছে। বিএসএফও একমত পোষণ করে আসছে। সরকার এ ব্যাপারে কূটনৈতিক পর্যায়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে। গতকাল বৃহস্পতিবার সংসদে টেবিলে উপস্থাপিত প্রশ্নোত্তরে বিএনপি দলীয় সংসদ সদস্য হারুনুর রশীদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী একথা জানান।

সরকারি দলের সংসদ সদস্য অসীম কুমার উকিলের এ সংক্রান্ত প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, বাংলাদেশ-ভারত সীমান্ত এলাকায় বিএসএফ কর্তৃক বাংলাদেশি নাগরিকদের হত্যা/আহত/আটক ইত্যাদি বিষয়ে প্রতিনিয়ত বিজিবি এবং বিএসএফের বিভিন্ন পর্যায়ে নিয়মিতভাবে পতাকা বৈঠক হয়। এসকল বৈঠকে সীমান্তের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা ও সমাধানের ব্যবস্থা গ্রহণ করা হয়ে থাকে। পাশাপাশি সরকার ও কূটনৈতিক পর্যায়েও ব্যবস্থা নেওয়া হয়। সরকার দলীয় এমপি নিজাম উদ্দিন হাজারীর প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, ২০০৬ সালের জানুয়ারি হতে ২০১৯ সালের ৩০ জুন পর্যন্ত গত সাড়ে ১৪ বছরে কর্তব্য পালনরত অবস্থায় ১ হাজার ৫০ পুলিশ নিহত ও ৪ হাজার ৪৪০ জন আহত হয়েছেন। এরমধ্যে ২০১৩-১৪ (জুন পর্যন্ত) বিএনপি-জামায়াত-শিবিরের দুর্বৃত্ত/সন্ত্রাসী/জঙ্গিদের হামলায় সর্বাধিক বিভিন্ন পদবির ২৮ জন পুলিশ সদস্য নিহত হয়েছেন। মোজাফফর হোসেনের প্রশ্নের জবাবে আসাদুজ্জামান খান কামাল জানান, জঙ্গিবাদের বিরুদ্ধে বর্তমান সরকারের নীতি হলো জিরো টলারেন্স। সেখানে পুরুষ হোক বা নারী হোক তাকে নির্মূল করতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গোয়েন্দা সংস্থাসমূহ সদা তত্পর রয়েছে।

চলতি মাসেই ই-পাসপোর্ট বিতরণ শুরু

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছেন, চলতি মাসের যে কোনো দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ই-পাসপোর্ট বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন। তিনি বলেন, ই-পাসপোর্ট তৈরিতে জার্মানির একটি বিখ্যাত কোম্পানি কাজ করছে। এ পাসপোর্ট চালু করতে আমরা কাজ শেষ করে রেখেছি। প্রধানমন্ত্রী সময় দিলে জুলাই মাসেই তা উদ্বোধন করা হবে। সরকার ইতিমধ্যে ২ কোটি ৬০ লাখ মেশিন রিডেবল পাসপোর্ট (এমআরপি) বিতরণ করেছে বলেও জানান মন্ত্রী। গতকাল বৃহস্পতিবার দুপুরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের (বিএসআরএফ) নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৭ অক্টোবর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন