ঢাকা শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ৮ ভাদ্র ১৪২৬
২৮ °সে


মিয়ানমারের সেনা কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা যথেষ্ট নয় :জাতিসংঘ দূত

মিয়ানমারের সেনা কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা যথেষ্ট  নয় :জাতিসংঘ দূত

রাখাইনে রোহিঙ্গাদের মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে মিয়ানমারের সেনা কর্মকর্তাদের ওপর যুক্তরাষ্ট্র যে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে তা যথেষ্ট নয় বলে জানিয়েছেন জাতিসংঘের বিশেষ দূত ইয়াংহি লি। বৃহস্পতিবার কুয়ালালামপুরে এক সাংবাদিক সম্মেলনে তিনি বলেন, তারা কখনোই যুক্তরাষ্ট্র ভ্রমণে যায়নি। আরো বাস্তববাদী হওয়া দরকার। প্রসঙ্গত, রোহিঙ্গাদের মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে গত মঙ্গলবার মিয়ানমারের সেনাপ্রধানসহ চার সামরিক কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। নিষেধাজ্ঞার আওতায় এই সামরিক কর্মকর্তারা যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবে না। যুক্তরাষ্ট্রে তাদের ব্যক্তি মালিকানায় কোনো সম্পদ থাকলে তা জব্দ করা হবে।

মিয়ানমারের মানবাধিকার বিষয়ক জাতিসংঘ দূত লি আরো বলেন, নিপীড়নের জন্য চার কর্মকর্তাসহ আরো যেসব সেনার নাম উঠে এসেছে তাদের গণহত্যার অভিযোগে বিচারের মুখোমুখি করা উচিত।

এদিকে রোহিঙ্গা সংকট, সমাধান ও দায়ীদের জবাবদিহি নিশ্চিতে যুক্তরাষ্ট্র দৃঢ় অবস্থানে থাকবে বলে জানিয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র দপ্তর আয়োজিত ধর্মীয় স্বাধীনতা বিষয়ক দ্বিতীয় মন্ত্রী পর্যায়ের বৈঠকে তিনি এ কথা বলেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর আমন্ত্রণে ৪০ জন পররাষ্ট্রমন্ত্রীসহ ১০৬ দেশের প্রতিনিধি বৈঠকে অংশ নেন। বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীও যোগ দেন।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৩ আগস্ট, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন