শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সিঙ্গেল ডিজিট সুদহার বাস্তবায়নে চাপ নেই বাংলাদেশ ব্যাংকের ----------- এবিবি চেয়ারম্যান

আপডেট : ২২ জুলাই ২০১৯, ০০:১৯

বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান ও ঢাকা ব্যাংকের এমডি সৈয়দ মাহবুবুর রহমান বলেছেন, সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে আনার চেষ্টা চলছে। তবে বাংলাদেশ ব্যাংকের কোনো চাপ নেই। গতকাল রবিবার বিকালে বাংলাদেশ ব্যাংকে গভর্নর ফজলে কবিরের সভাপতিত্বে এক বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

এবিবি চেয়ারম্যান বলেন, মার্চ মাসের তথ্য অনুযায়ী ঋণ খেলাপি বাড়লেও, বিভিন্ন ব্যাংকের এমডিদের সঙ্গে কথা বলে জানা গেছে—খেলাপি ঋণ আদায় সন্তোষজনক অবস্থায় আছে। তাই আশা করা যাচ্ছে, জুনের রিপোর্ট এলে আরো বিস্তারিত জানা যাবে। তবে এত তাড়াতাড়ি সুদ হার ১০ শতাংশে নামিয়ে আনা সম্ভব নয় বলে মন্তব্য করেন তিনি।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম জানান, বাংলাদেশ ব্যাংক এবং পুরো ব্যাংক খাত মিলে নয়-ছয় সুদ হার বাস্তবায়নের চেষ্টা করছে। সরকারি ব্যাংকগুলো এটা বাস্তবায়ন করলেও বেসরকারি ব্যাংকগুলো কেন পারছে না—এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সব বেসরকারি ব্যাংকেই যে ৯ শতাংশের ওপরে সুদ নিচ্ছে তা নয়। কিছু কিছু বেসরকারি ব্যাংকও এটা বাস্তবায়ন করেছে। তবে সবগুলো ব্যাংকে এই সুদহার বাস্তবায়নে কিছুটা সময় প্রয়োজন।