ঢাকা শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬
২৮ °সে


সাংবাদিক গোলাম সারওয়ারের প্রথম মৃত্যুবার্ষিকী মঙ্গলবার

সাংবাদিক গোলাম সারওয়ারের প্রথম মৃত্যুবার্ষিকী মঙ্গলবার

সাংবাদিক গোলাম সারওয়ারের প্রথম মৃত্যুবার্ষিকী আগামী মঙ্গলবার। গত বছরের ১৩ আগস্ট ৭৫ বছর বয়সে সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে চিকিত্সাধীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে তার পরিবার ও সমকালসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। গোলাম সারওয়ার ছিলেন বাংলাদেশের সাংবাদিকতা জগতের উজ্জ্বল ব্যক্তিত্ব। ষাটের দশকে সাংবাদিকতার শুরু থেকে একটানা পাঁচ দশকের বেশি সময় তিনি এ পেশায় নিজেকে নিয়োজিত রেখে মেধার পরিচয় রেখেছেন।

গোলাম সারওয়ারের জন্ম ১৯৪৩ সালের ১ এপ্রিল বরিশালের বানারীপাড়ায়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবস্থায় ১৯৬২ সালে চট্টগ্রামের দৈনিক আজাদীর বিশ্ববিদ্যালয় সংবাদদাতা হিসেবে তার সাংবাদিকতা পেশার সূচনা। একই বছর দৈনিক সংবাদের সহ-সম্পাদক হিসেবে যুক্ত হন তিনি। ১৯৭২ সালে দৈনিক ইত্তেফাকে সিনিয়র সহ-সম্পাদক হিসেবে যুক্ত হন। ১৯৯৯ সাল পর্যন্ত যথাক্রমে প্রধান সহ-সম্পাদক, যুগ্ম বার্তা সম্পাদক ও বার্তা সম্পাদকের দায়িত্ব পালন করেন। সাপ্তাহিক পূর্বাণীর নির্বাহী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি দেশের দুটি সংবাদপত্র দৈনিক ‘যুগান্তর’ ও ‘সমকাল’-এর প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন। আমৃত্যু তিনি দৈনিক সমকালের সম্পাদক ছিলেন। একই সময়ে বাংলাদেশের দৈনিক সংবাদপত্রগুলোর সম্পাদকদের সংগঠন বাংলাদেশ সম্পাদক পরিষদের প্রতিষ্ঠাতা সভাপতি এবং বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটের (পিআইবি) চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

সাংবাদিকতায় জীবনব্যাপী ভূমিকার জন্য গোলাম সারওয়ার ২০১৪ সালে সাংবাদিকতায় একুশে পদকে ভূষিত হন। গোলাম সারওয়ারের প্রথম মৃত্যুবার্ষিকীতে বিভিন্ন সংগঠন বেশ কয়েকটি স্মরণসভার আয়োজন করেছে। মঙ্গলবার ঢাকায় তার উত্তরার বাসভবনে এবং তার জন্মস্থান বরিশালের বানারীপাড়ায় দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। পবিত্র ঈদুল আজহার ছুটির পর দৈনিক সমকাল ও গোলাম সারওয়ার ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে বিশেষ স্মরণ অনুষ্ঠান আয়োজন করা হবে।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৪ আগস্ট, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন