ঢাকা শনিবার, ২৪ আগস্ট ২০১৯, ৯ ভাদ্র ১৪২৬
২৭ °সে


কংগ্রেস সভাপতি বেছে নিতে ‘ম্যারাথন’ বৈঠক

কংগ্রেস সভাপতি বেছে নিতে ‘ম্যারাথন’ বৈঠক

ভারতের কংগ্রেস পার্টির সভাপতি বেছে নিতে গতকাল শনিবার ম্যারাথন বৈঠকে বসে কংগ্রেসের ওয়ার্কিং কমিটি। ২৪ আকবর রোডের কংগ্রেস কার্যালয়ে বেলা ১১টা নাগাদ বৈঠক শুরু হয়। বৈঠক শেষে নতুন সভাপতি চূড়ান্ত করা হবে। দীর্ঘ বৈঠকের কারণে রাহুল গান্ধীর পর কে হচ্ছেন কংগ্রেস সভাপতি তা নিয়ে জল্পনা শুরু হয়েছে। রাজনৈতিক মহলের জল্পনায় উঠে আসছে একাধিক নাম। তার মধ্যে আলোচনায় রয়েছেন মল্লিকার্জুন খড়গে এবং মুকুল ওয়াসনিক।

গত লোকসভা ভোটে কংগ্রেসের ভরাডুবির দায় নিয়ে সভাপতির পদ থেকে পদত্যাগ করেন রাহুল। তার পরে তিন মাস কেটে গেলেও বিকল্প নেতা বেছে নিতে পারেনি কংগ্রেস। রাহুলের মতে, গান্ধী পরিবারের কেউ কংগ্রেসের নেতৃত্ব দিক তিনি তা চান না। সোনিয়া গান্ধীও জানিয়েছেন, এই প্রক্রিয়ায় তিনি বা রাহুল প্রত্যক্ষভাবে অংশও নিতে পারবেন না। কারণ তারা দুই জনেই পরপর সভাপতির দায়িত্ব সামলেছেন।

সভাপতি নির্বাচনের বৈঠকের আগেই শুক্রবার দলের প্রতিনিধিত্ব করা মুখ্যমন্ত্রী, সংসদ সদস্য, রাজ্য সভাপতিদের সঙ্গে কথা বলেন রাহুল গান্ধী। প্রত্যেককে এই বৈঠকে থাকতেও অনুরোধ করেন তিনি। গতকালে বৈঠকে যোগ দিতে সারা ভারত থেকে প্রায় ৪০০ কংগ্রেস নেতা দিল্লি এসেছেন। বৈঠকে উপস্থিত প্রতিনিধিদের পাঁচটি সাব কমিটিতে ভাগ করা হয়েছে। গতকাল রাতেই ওয়ার্কিং কমিটির কাছে পাঁচটি সাব কমিটির রিপোর্ট জমা দেওয়ার কথা। এরপরই ঘোষণা হবে পারে নতুন সভাপতির নাম।

মুকুল ওয়াসানিক বা মল্লিকার্জুন খড়গের নাম নিয়ে জল্পনা থাকলেও অন্য একটি সূত্র জানাচ্ছে, পঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরেন্দ্র সিংহও দায়িত্ব পেতে পারেন। উঠে আসছে জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, সচিন পাইলটের নামও।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২৪ আগস্ট, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন