বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

কর্মসৃজন প্রকল্পে দুর্নীতির অভিযোগ ২১ জেলায় দুদকের অভিযান

আপডেট : ১৯ আগস্ট ২০১৯, ০০:০৬

অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির ৪০ দিনের “কর্মসৃজন প্রকল্প” বাস্তবায়নে ব্যাপক অনিয়মের প্রমাণ পেয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। কর্মসৃজন প্রকল্পে কাজ না করেই ভাতা উত্তোলন, ভুয়া ভাউচার দিয়ে অধিক অর্থ আত্মসাতের প্রমাণ পেয়েছে দুদক। গতকাল রবিবার দুদকের ২১টি সমন্বিত জেলা কার্যালয় হতে একযোগে কর্মসৃজন প্রকল্পের সংশ্লিষ্ট জেলা কার্যালয়ে অভিযান চালিয়ে এসব অনিয়ম ও দুর্নীতির প্রমাণ পেয়েছে।

দুদক সূত্র জানায়, দুদকের ২১টি সংশ্লিষ্ট কার্যালয়ে অভিযানে গিয়ে দুদক টিম প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার অফিস পরিদর্শন করে। এসময় ঐ কর্মসূচি বাস্তবায়ন সংক্রান্ত কাগজপত্র সংগ্রহ করে দুদক টিম। এছাড়াও সংশ্লিষ্ট ব্যাংকসমূহ হতে প্রকল্পের অর্থ শ্রমিকদের যথানিয়মে বিতরণ করা হয়েছে কি না এ তথ্যও সংগ্রহ করা হয়।

সরেজমিনে অভিযানে একাধিক স্থানে ঠিকমতো কাজ না করেই ভাতা উত্তোলন, কম সংখ্যক শ্রমিক দ্বারা কাজ করিয়ে ভুয়া ভাউচার দিয়ে অধিক অর্থ উত্তোলন, ভাতা উত্তোলনের স্বাক্ষরে গরমিল ইত্যাদি নানাবিধ অনিয়মের প্রাথমিক প্রমাণ পাওয়া যায়। দুদক টিমগুলো প্রাপ্ত অনিয়মসমূহের বিষয়ে বিস্তারিত অনুসন্ধানের সুপারিশপূর্বক কমিশনে প্রতিবেদন পেশ করবে বলে জানিয়েছে দুদক টিম।