বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

বঙ্গবন্ধু মনে করতেন তিনি জনগণের সেবক -বিচারপতি খায়রুল হক

আপডেট : ১৯ আগস্ট ২০১৯, ০০:১১

আইন কমিশনের চেয়ারম্যান ও সাবেক প্রধান বিচারপতি এ বি এম খায়রুল হক বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু মনে করতেন তিনি দেশের শাসক ছিলেন না, ছিলেন দেশের জনগণের সেবক। আমরা যদি স্বীয় কর্তব্য নিষ্ঠার সঙ্গে পালন করে বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে পারি তবেই বঙ্গবন্ধুর রক্তের ঋণ শোধ হবে। গতকাল রবিবার আইন কমিশনের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে এক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সভায় কমিশনের সদস্য বিচারপতি এ টি এম ফজলে কবীর, সচিব মীর রুহুল আমিন, মুখ্য গবেষণা কর্মকর্তা ফউজুল আজিমসহ কমিশনে কর্মরত কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। অনুষ্ঠানের শুরুতেই বঙ্গবন্ধুসহ ১৯৭৫ সালের ১৫ আগস্টে নিহত সকল শহিদের বিদেহী আত্মার প্রতি সম্মান প্রদর্শনের জন্য এক মিনিট নিরবতা পালন করা হয়। 

সভায় বক্তারা বঙ্গবন্ধুর জীবনাচরণ ও জীবন-দর্শনের ওপর বিশদ আলোকপাত করেন। বিশেষ করে বাংলাদেশের স্বাধীনতা অর্জনে বঙ্গবন্ধুর অসামান্য ভূমিকা, স্বাধীনতা-পরবর্তী সময়ে যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশের পুনর্গঠনে তাঁর বলিষ্ঠ নেতৃত্ব, নব্য স্বাধীনতাপ্রাপ্ত বাংলাদেশের আন্তর্জাতিক স্বীকৃতি লাভে বিশেষ কূটনৈতিক সাফল্য, স্বাধীনতা অর্জনের পর দ্রুততম সময়ে বাংলাদেশকে আধুনিক একটি সংবিধান উপহার প্রদান প্রভৃতি বিষয়ে আলোচকবৃন্দ বঙ্গবন্ধুর অবদান গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন। বঙ্গবন্ধুর জীবনী ও রাজনৈতিক দর্শন সম্পর্কে ভবিষ্যত্ প্রজন্মকে সচেতন করার জন্য জাতীয় পাঠ্যক্রমে এ বিষয়সমূহ অন্তর্ভুক্ত করার জন্য সভায় আহবান জানানো হয়।