ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯, ৫ আশ্বিন ১৪২৬
২৮ °সে


সাব-রেজিস্ট্রার অফিসকে ভূমি মন্ত্রণালয়ের অধীনে আনার সুপারিশ

সাব-রেজিস্ট্রার অফিসকে ভূমি মন্ত্রণালয়ের অধীনে  আনার সুপারিশ

আইন মন্ত্রণালয়ের অধীনে থাকা সাব-রেজিস্ট্রার অফিসকে ভূমি মন্ত্রণালয়ের অধীনে আনার সুপারিশ করেছে ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। গতকাল বৃহস্পতিবার কমিটির সভাপতি মকবুল হোসেনের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয় বলে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে সাধারণ জনগণের দুর্ভোগ লাঘবে সাব-রেজিস্ট্রার অফিসকে ভূমি মন্ত্রণালয়ের অধীনে আনার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। বৈঠকে কমিটির সদস্য ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, নেছার আহমদ, উম্মে ফাতেমা নাজমা বেগম ও আমিনুল ইসলাম অংশ নেন।

জানা গেছে, সাব-রেজিস্ট্রার অফিসকে ভূমি মন্ত্রণালয়ের অধীনে আনার আহ্বান জানিয়ে ২০১৫ সালে তত্কালীন ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভীকে চিঠি দিয়েছিলেন। ঐ চিঠিতে বলা হয়, সহকারী কমিশনার ভূমি, সেটেলমেন্ট অফিস ও সাব-রেজিস্ট্রার অফিস থেকে জমির মালিকানা পরিবর্তনের কাজ হয়। এরমধ্যে সাব-রেজিস্ট্রার অফিস ভূমি মন্ত্রণালয়ের অধীনে নেই। কিন্তু ভূমি ব্যবস্থাপনায় সমন্বয় ও গতি আনতে তিন শাখার একই মন্ত্রণালয়ের অধীনে থাকা প্রয়োজন। একসময় আইন ও ভূমি বিষয়ে একটাই মন্ত্রণালয় ছিল। তার অধীনে ছিল ভূমি নিবন্ধন কার্যালয়। পরে দুইটি মন্ত্রণালয় আলাদা হলেও ভূমি নিবন্ধন কার্যালয় আইন মন্ত্রণালয়ের অধীনেই থেকে যায়।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
২০ সেপ্টেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন