বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সস্তা ফ্লাইটে ভ্রমণ করলেন প্রিন্স উইলিয়াম ও কেট

আপডেট : ২৪ আগস্ট ২০১৯, ০০:২৮

সস্তা ফ্লাইটে ভ্রমণ করলেন ব্রিটিশ রাজপরিবারের অন্যতম উত্তরাধিকারী প্রিন্স উইলিয়াম, তার স্ত্রী ও সন্তানরা। কিছুদিন আগেই প্রাইভেট জেট বিমানে ভ্রমণের কারণে পরিবেশবাদীদের সমালোচনার মুখে পড়েন তার ভাই প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান মার্কেল। গতকাল শুক্রবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

খবরে বলা হয়, ক্যামব্রিজের ডিউক এবং ডাচেস গত বৃহস্পতিবার কম খরচের এয়ারলাইন ফ্লাইবের একটি ফ্লাইটে করে পরিবার নিয়ে ইংল্যান্ডের পূর্বাঞ্চলীয় নরউইচ থেকে স্কটল্যান্ডের পূর্ব উপকূল অ্যাবারডিন যান। তারা রানি এলিজাবেথের বালমোরাল প্রাসাদের গ্রীষ্মকালীন বাসভবনে বেড়াবেন। ফ্লাইবের মুখপাত্র এক বিবৃতিতে সিএনএনকে বলেন, ক্যামব্রিজের ডিউক ও ডাচেসকে স্বাগত জানাতে পেরে আমরা আনন্দিত। তবে তাদের ভ্রমণের খরচের বিষয়ে কিছু জানাতে রাজি হননি তিনি। ঐ রুটের বিমান ভাড়া ৮৯ ডলার থেকে শুরু এবং সম্পূর্ণ খরচ ২৪৯ ডলারের মধ্যে। কেনসিংটন প্যালেস জানিয়েছে, এ ব্যাপারে তারা কোনো মন্তব্য করতে চান না।

গেল সপ্তাহের শুরুর দিকে সাসেক্সের ডিউক প্রিন্স হ্যারি ও ডাচেস মেগান ব্যক্তিগত জেট বিমানে করে দক্ষিণ ফ্রান্স থেকে ইবজিয়া ভ্রমণ করেন। এরপর তাদেরকে পরিবেশবাদীদের ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয়। পরিবেশকর্মীদের দাবি এ যুগল ভণ্ডামি করছেন। তাদের কাজ আর জলবায়ু পরিবর্তন নিয়ে তাদের ভূমিকা ভিন্ন। প্রসঙ্গত, বিমান চলাচল বিশ্বে দূষণের অন্যতম কারণ এবং বৈশ্বিক কার্বন নিঃসরণের দুই শতাংশেরও বেশির জন্য দায়ী।