শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতিতে দ্রুত গেজেট জারি করা উচিত :হাইকোর্ট

আপডেট : ২৬ আগস্ট ২০১৯, ০০:১৮

হাইকোর্ট বলেছে, ‘প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করেছেন। বিষয়টি বিবেচনায় নিয়েই মাদক মামলার বিচারের জন্য সরকারের উচিত মাদকদ্রব্য অপরাধ দমন ট্রাইব্যুনাল স্থাপনে দ্রুত প্রয়োজনীয় গেজেট জারি করা। আশা করছি আগামী ১৩ অক্টোবরের মধ্যে এ-সংক্রান্ত গেজেট জারি হবে। আমরা সেই সুখবরের প্রত্যাশায় রইলাম।’ বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের ডিভিশন বেঞ্চ গতকাল রবিবার এ মন্তব্য করে।

এ সময় রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, এ বিষয়ে আইনমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। উনি বলেছেন, ভেটিং করে বিষয়টি ঠিক করা হবে। আদালত বলেন, আইন মন্ত্রণালয়ের পাশাপাশি এর সঙ্গে স্বরাষ্ট্র মন্ত্রণালয়েরও কাজ রয়েছে। সরকার ইচ্ছা করলে এক ঘণ্টার মধ্যে গেজেট জারি করতে পারে। হাইকোর্ট বলেছে, ‘শিশু আইনের অস্পষ্টতা, অসংগতি ও বিভ্রান্তি নিরসনে আমরা একাধিকবার নির্দেশনা দিয়েছি। ঐ নির্দেশনার পরিপ্রেক্ষিতে প্রায় আড়াই বছর পর আইনটি সংশোধন করা হয়।’

ইয়াবা, হেরোইনসহ গত বছরের ২৭ ডিসেম্বর পুলিশের হাতে আটক হয় মাসুদুল হক মাসুদ নামে এক ব্যক্তি। তার জামিনের নথি পর্যালোচনায় হাইকোর্ট দেখতে পায়, মাদক মামলাটি আমলে নিয়েছে ঢাকা মহানগর দায়রা জজ আদালত। আর বিচারের জন্য পাঠিয়েছে ঢাকা মহানগর তৃতীয় যুগ্ম দায়রা জজ আদালতে। গত ৮ জুলাই মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের ৪৪ ধারা কার্যকরে কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা লিখিতভাবে জানাতে আইন ও স্বরাষ্ট্রসচিবকে নির্দেশ দেয় হাইকোর্ট। এছাড়া কোন এখতিয়ারবলে ঢাকার একটি মাদক মামলা বিচারের জন্য তৃতীয় মহানগর যুগ্ম দায়রা আদালতে পাঠানো হয়েছে, সে বিষয়ে লিখিত ব্যাখ্যা তলব করেছিল আদালত।