ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০১৯, ২ আশ্বিন ১৪২৬
২৮ °সে


ভাষাসংগ্রামী ও গবেষক আহমদ রফিকের ৯০তম জন্মবার্ষিকী আজ

ভাষাসংগ্রামী ও গবেষক  আহমদ রফিকের ৯০তম  জন্মবার্ষিকী আজ

আজ ১২ সেপ্টেম্বর ভাষাসংগ্রামী ও গবেষক আহমদ রফিকের ৯০তম জন্মবার্ষিকী। এ উপলক্ষ্যে আজ বৃহস্পতিবার এক আনন্দানুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বিকাল পাঁচটায় তার নিউ ইস্কাটনের বাসায় (২০/সি, নিউ ইস্কাটন রোড) প্রকাশনী প্রতিষ্ঠান অন্যপ্রকাশ আয়োজিত এক ঘরোয়া অনুষ্ঠানে ভক্ত-অনুরাগীরা তাকে শুভেচ্ছা জানাবেন।

আহমদ রফিক ভাষাসংগ্রামীদের তালিকা প্রস্তুতে দীর্ঘদিন যাবত্ কাজ করে যাচ্ছেন।

১৯২৯ সালের আজকের এই দিনে তত্কালীন ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর থানার মেঘনাপাড়ের শাহবাজপুর গ্রামে জন্মগ্রহণ করেন আহমদ রফিক। তার পিতা আবদুল হামিদ, মাতা রহিমা খাতুন। তিনি ১৯৫৮ সালে ঢাকা মেডিক্যাল কলেজ থেকে চিকিত্সা বিজ্ঞানে উচ্চতর ডিগ্রি লাভ করেন।

ছাত্রজীবনে বিভিন্ন প্রগতিবাদী ও গণতান্ত্রিক আন্দোলনে অংশগ্রহণের পাশাপাশি অংশ নিয়েছিলেন বায়ান্নর মহান ভাষা আন্দোলনে। ভাষা আন্দোলনের অন্যতম সংগঠকও তিনি। সুদীর্ঘ জীবনে সাহিত্য-সংস্কৃতি বিষয়ে আহমদ রফিকের লেখালেখির পরিমাণ বিস্তর। রবীন্দ্র-গবেষক হিসেবে তিনি দুই বাংলাতেই খ্যাতি অর্জন করেছেন, এ বিষয়ে বেশ কিছু গ্রন্থ রচনা করেছেন। কাজী নজরুল ইসলাম ও জীবনানন্দ দাসকে নিয়েও তার বেশ কিছু গবেষণা গ্রন্থ রয়েছে। আহমদ রফিক কবিতাও লিখেছেন প্রচুর।

বাংলা একাডেমির ফেলো, বাংলাদেশ এশিয়াটিক সোসাইটির জীবন সদস্য, ‘রবীন্দ্রচর্চা কেন্দ্র’ ট্রাস্টের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, একুশে পরিষদ ও ভাষা আন্দোলন জাদুঘরের অন্যতম উদ্যোক্তা আহমদ রফিক বাংলা একাডেমি পুরস্কার, অলক্ত সাহিত্য পুরস্কার ও অগ্রণী ব্যাংক শিল্পসাহিত্য পুরস্কার, রবীন্দ্রপুরস্কার লাভ করেন। সাহিত্যে অসামান্য অবদান রাখার জন্য তিনি ১৯৯৫ সালে একুশে পদক পান। ১৯৯৭ সালে টেগোর রিসার্চ ইনস্টিটিউট তাকে রবীন্দ্রতত্ত্বাচার্য উপাধিতে ভূষিত করে।

এই পাতার আরো খবর -
  • সর্বশেষ খবর
  • সর্বাধিক পঠিত
facebook-recent-activity
prayer-time
১৭ সেপ্টেম্বর, ২০১৯
আর্কাইভ
বেটা
ভার্সন