শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ঢাবিতে ক্ষুদ্র গবেষকদের সম্মেলনে ২০০ গবেষণাপত্র

আপডেট : ২০ সেপ্টেম্বর ২০১৯, ০০:৩৯

গবেষণা সংগঠন ‘চিন্তার চাষ’ এর চতুর্থ ক্ষুদ্র গবেষক সম্মেলনে দেশের আটটি বিভাগ থেকে আসা প্রায় ৩০টি শিক্ষা প্রতিষ্ঠানের সপ্তম থেকে ১০ম শ্রেণির দুই শতাধিক শিক্ষার্থী গবেষণাপত্র ও ধারণাপত্র উপস্থাপন করেছে। গতকাল বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) প্রধান মিলনায়তনে দিনব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হয়। সকালে সম্মেলনের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

উপাচার্য বর্তমান প্রজন্মকে আরো বেশি গবেষণামুখী হওয়ার জন্য স্কুল শিক্ষার্থীদের মনোযোগী হওয়ার আহ্বান জানান। বিশেষ অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শফিকউজজামান বলেন, ‘বাংলাদেশে অনেক প্রতিভা আছে যার যথার্থ ও সঠিক মূল্যায়ন করা হয় না। যদি করা হতো তাহলে দেশ আরো অনেক দূর এগিয়ে যেত।’

সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. জেবা আই সেরাজ বলেন, ‘সকলকে আরো বেশি কর্মঠ ও পরিশ্রমী হতে হবে যাতে আমরা উন্নত দেশগুলোর সঙ্গে পাল্লা দেওয়ার সক্ষমতা অর্জনের পথে এগিয়ে যেতে পারি।’ ‘চিন্তার চাষ’-এর নির্বাহী পরিচালক এস এম মেসবাহ আর রহমান বলেন, ‘উদ্ভাবন বিষয়টি তারুণ্যের বৈশিষ্ট্য। আর এই বৈশিষ্ট্যটি তরুণদের মাঝে সঞ্চারের জন্যই আমাদের এ প্রচেষ্টা।’ সভাপতির বক্তব্যে চিন্তার চাষের চেয়ারম্যান মুহাম্মদ শফিকুর রহমান বলেন, ‘সামনের অন্ধকারাচ্ছন্ন ভবিষ্যতে আলোর দীপ্তি ছড়াতে পারে আজকের এই খুদে গবেষকরা। তাদের ওপর আমাদের পুরো জাতির স্বপ্নীল ভবিষ্যত্ নির্ভর করছে।’ অনুষ্ঠানে বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকরা উপস্থিত ছিলেন। বিকাল ৫টায় সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ, সোনালী ব্যাগের আবিষ্কারক বাংলাদেশ পাটশিল্প করপোরেশনের বৈজ্ঞানিক উপদেষ্টা ড. মোবারক আহমেদ খান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. এম এম আকাশ।